আর্ন্তজাতিক

হাওয়াইয়ে নতুন করে উদগিরণ, জ্বলছে ঘরবাড়ি

শেয়ার করুন

হাওয়াইয়ের সবচেয়ে বড় দ্বীপে একটি আবাসিক এলাকার কাছে নতুন করে উদগিরণ শুরু করেছে মাউন্ট কিলায়েয়া।

শুক্রবারের নতুন এ উদগিরণের ফলে লাভা জ্বালামুখ থেকে প্রায় ১০০ ফিট উঁচু হয়ে বের হচ্ছে। লোকালয়ে লাভা ছড়িয়ে পড়েছে, জ্বলছে ঘরবাড়ি।

হাইয়াওইয়ের সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, কমপক্ষে তিনটি সড়কে ফাটল ধরেছে। লোকজনকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। অবশিষ্ট কেউ থাকলে তাদেরকে স্থানান্তর করা হচ্ছে।

তারা জানিয়েছে, বাতাসে সালফার ডাইঅক্সাইড গ্যাস বিপজ্জনক পর্যায়ে ছড়িয়ে পড়েছে। উদগিরণে কেউ আক্রান্ত হয়ে থাকলে তাকে সাহায্য করতে পারছে না জরুরি উদ্ধারকর্মীরা।

যুক্তরাষ্ট্র ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, উদগিরণের ফলে বেশ কয়েকটি বড় ভূমিকম্প ওই এলাকায় অনুভূত হয়েছে। কিলায়েয়া আগ্নেয়গিরির দক্ষিণ-পূর্বে ৬.৯ মাত্রার ভূমিকম্প পরিমাপ করা হয়েছে।

ইউএসজিএস জানিয়েছে, মাউন্ট কিলায়েয়ার নিচের দিকে পূর্বে ফাটল দিয়ে নতুন করে ব্যাপক লাভা নির্গত হয়েছে। লাভা নির্গমনের এই প্রভাব বাড়তে পারে।

লাভা উদগিরণের ফলে দেশটির ওই এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। স্থানীয় ১৭০০ লোককে বাধ্যতামূলকভাবে সরিয়ে নেওয়া হচ্ছে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, লাভা আগুনের পর্দার মতো রাস্তায় ছড়িয়ে পড়েছে। তিনি জানান, তিনি সালফার ও গাছ পোড়ার গন্ধ পেয়েছেন।

দি আমেরিকান রেড ক্রস সেখানে একটি স্থানান্তর সহায়তা কেন্দ্র খুলেছে।

গত কয়েকদিন সেই স্থানে বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়। এর পরই বৃহস্পতিবার এই উদগিরণ সৃষ্টি হয়। এর আগে গত সপ্তাহের শুরুর দিকে ‘পু ও’ নামের একটি আগ্নেয়গিরির জ্বালামুখ ভেঙে পড়ে। এর ফলে পর্বত বেয়ে লাভা জনবহুল ওই এলাকায় ছড়িয়ে পড়ে।

হাওয়াইয়ের গভর্নর ডেভিড ইগি জানিয়েছেন, স্থানান্তরিত হাজারো লোককে সাহায্যের জন্য তিনি ন্যাশনাল গার্ডের রিজার্ভড সামরিক সদস্যদের সক্রিয় করেছেন।

তথ্য : বিবিসি