লাইফস্টাইল

সর্দি-কাশি সারাতে ইফতারে আনারসের জুস

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

পবিত্র রমজানে ইফতারের সময় চাই পুষ্টিকর ও তৃষ্ণা মেটানো খাবার। এজন্য বিভিন্ন ফলের জুস হতে পারে একটি প্রধান পানীয়। এছাড়া করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে দেখা দিচ্ছে সাধারণ জ্বর, সর্দি-কাশি ও ফ্লুসহ বিভিন্ন ধরনের রোগ। এসব রোগ সারাতে ইফতারে খেতে পারে আনারসের জুস। জ্বর ও সর্দি-কাশির প্রকোপ কমাতে আনারসের জুস খুবই উপকারী। 

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, থিয়ামিন, রিবোফ্লাভিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিন, যা সর্দি-কাশি সারাতে ভালো কাজ করে।

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এই ফলের রস হজম শক্তি বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা দূর করতে সাহায্য করে। 

যা যা লাগবে :

মাঝারি আনারস কিউব করে কাটা-১/২টা, ঠাণ্ডা পানি-এক কাপ, চিনি পরিমাণমতো, লবণ-১/৪ চা চামচ, বিট লবণ-১/৪ চা চামচ, গোলমরিচের গুঁড়া-১ চিমটি, কাঁচামরিচ-১টা, আইস-১/২ কাপ।

যেভাবে তৈরি করবেন:

আনারসের টুকরা এবং কাঁচামরিচ ব্লেন্ড করে ছেঁকে রস বের করে নিন। এই রসের সঙ্গে লবণ, বিট লবণ, গোলমরিচের গুঁড়া ও পানি মিশিয়ে ঘুটে নিন। আইস ক্রাশ করে সাভিং গ্লাসে ভাগ করে দিয়ে জুস ঢেলে দিন।ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা আনারসের জুস।