বিজ্ঞান ও প্রযুক্তি

সরিয়ে নেওয়া হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট

শেয়ার করুন

স্পেসএক্সের প্রথম ফ্যালকন ৯ রকেটের স্ট্যাটিক ফায়ার টেস্টের জন্য যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালে নাসা’র কেনেডির স্পেস সেন্টারে নেওয়া হয়েছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

স্থানীয় সময় আগামীকাল শুক্রবার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটির পরিকল্পিত হোল্ড ডাউন ইঞ্জিন ফায়ারিং টেস্টিং করা হবে। এর জন্য বৃহস্পতিবার বিকেলে স্পেসএক্সের ফ্যালকন ৯ ব্লক ৫ রকেটকে কেনেডির স্পেস সেন্টারের ৩৯এ প্যাডে নেওয়া হয়।

দুই-স্তরীয় এ রকেটটির কালো কালো আন্তঃস্থল ও ল্যান্ডিং লাইনসহ পুনরায় বুলেস্টরের ভিতরের আশেপাশে অতিরিক্ত তাপকে রক্ষা করার জন্য প্রবেশ এবং অবতরণকালে উচ্চ তাপমাত্রার উপাদানগুলিকে সুরক্ষিত রাখার বিষয়গুলো পরীক্ষা নিরীক্ষা করা হবে বলে স্পেসফ্লাইট নাউ এর খবরে বলা হয়েছে।

স্পেসএক্সের লঞ্চ দলের কেরোসিন এবং তরল অক্সিজেন প্রোটেক্টরগুলির সাথে ফ্যালকন ৯ জ্বালানির জন্য একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া পরিচালনার পরে শুক্রবার স্ট্যাটিক ফায়ার টেস্ট করা হবে। প্রথম ধাপের নয়টি মেরিলিন ইঞ্জিনগুলি কয়েক সেকেন্ডের জন্য জ্বলতে থাকবে এবং স্থায়ীভাবে মাটিতে দৃঢ়ভাবে বুস্টার নিয়ন্ত্রণ রাখবে।

এদিকে ৭ মে সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালের লঞ্চিং প্যাড থেকে কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দিন পরিবর্তন হবার পরও ঢাকা থেকে আগত ৭/৮ সদস্যের সাংবাদিক প্রতিনিধিদলকে সাথে নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ফ্লোরিডায় গেছেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল এলাকায় প্রতিকূল আবহাওয়াও বিরাজ করবে ওইদিন। মেঘাচ্ছন্ন আবহাওয়াসহ কয়েক দফা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী সপ্তাহের যে কোনো সময় কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের চূড়ান্ত উৎক্ষেপনের দিন নির্ধারণ করা হবে বলে জানা গেছে।