আজকের সেরা সংবাদ

লকডাউনে ভারতে কর্মহীন হয়েছেন সোয়া ১২ কোটি মানুষ

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ভারতে করোনাভাইরাস পরিস্থিতির মাঝে ১২ কোটিরও বেশি মানুষ চাকরি হারিয়েছেন বলে দেশটির প্রথম সারির থিঙ্কট্যাঙ্ক ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’র গবেষণা জরিপে বলা হচ্ছে।

বিবিসি বাংলার খবরে বলা হয়, এপ্রিল মাসেই ভারতে ১২ কোটি ২০ লক্ষ মানুষ কর্মহীন হয়েছেন, যার বেশির ভাগই ছিলেন দিনমজুর কিংবা ছোটখাটো ব্যবসায় কর্মরত শ্রমিক।

অর্থনীতিবিদরাও সতর্ক করছেন যে, এই কর্মহীন মানুষের সংখ্যা দিন দিন আরও বাড়বে এবং শুধু শহরে নয়, এর মারাত্মক প্রভাব পড়বে ভারতের গ্রামীণ অর্থনীতিতেও।

সিএমআইই’র প্রধান নির্বাহী কর্মকর্তা মহেশ ব্যাস জানান, যে বারো কোটি বিশ লাখ মানুষের কাজ নেই তাদের অন্তত ৯ কোটি ১০ লাখ মানুষ দিন আনে দিন খায়। তার মানে হচ্ছে আজ কাজ না থাকলে কাল পেটে ভাত নেই। ফলে দেশের জনসংখ্যার একটা বিশাল অংশ এখন চরম দারিদ্র আর অনাহারের সম্মুখীন।

তিনি বলেন, শুধু এই অসহায় দরিদ্র মানুষগুলোই নয়, বর্তমান পরিস্থিতি সামলাতে পারছে না অনেক বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানও। যারা নিয়মিত বেতন ভাতা পেতেন তারাও বর্তমান এই পরিস্থিতি শিকার হয়েছেন।

লকডাউনের কারণে ভারতে মারুতি বা মাহিন্দ্রার মতো অটোমোবিল জায়ান্টের কারখানায় উৎপাদন যেমন থেমে গেছে, তেমনি দিল্লিতে মল কিংবা রাস্তার পাশে চায়ের দোকান, হাটবাজার দোকানপাট সবই বন্ধ হয়েছে। কোটি কোটি মানুষ বেকার হয়ে শহর ছেড়ে গ্রামের দিকে ছুটে যাচ্ছেন।