আর্ন্তজাতিক

রাশিয়ার বিস্ময়কর অস্ত্র অন্ধ করবে শত্রুকে (ভিডিও)

শেয়ার করুন

নিজেদের সামরিক শক্তি বৃদ্ধিতে মুখিয়ে আছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে যুদ্ধের ময়দানে শত্রুকে অন্ধ বা বিভ্রান্ত করে দেয়ার মতো বিস্ময়কর অস্ত্র তৈরি করেছে রাশিয়া।

নতুন এ অস্ত্র ইতিমধ্যে দেশটির রণতরীতে সংযোজন করা হয়েছে। এ অস্ত্র প্রচণ্ড আলোর ঝলকানি সৃষ্টি করবে। বিশেষ করে রাতে লক্ষ্যবস্তু নির্ধারণে মারাত্মকভাবে ব্যর্থ হবে শক্র সেনা। অস্ত্রটি নির্মাণ করেছে রাশিয়ার রুসেলইলেক্ট্রনিকস নামের সংস্থা।

এ ব্যাপারে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, নতুন এ অস্ত্র প্রয়োগ করে শত্রুকে সাময়িকভাবে অন্ধ করে দেয়া যাবে এবং নিজ অস্ত্র ব্যবহারে সক্ষমতা হারাবে শত্রু। এছাড়া শত্রুর দৃষ্টি বিভ্রম ঘটবে, অবাস্তব জিনিস চোখে দেখতে শুরু করবে। পাশাপাশি শত্রুর শুরু হবে বমি।

স্বেচ্ছাসেবী সেনাদের ওপর অস্ত্রের পরীক্ষা চালিয়ে দেখা গেছে তারা লক্ষ্যবস্তু নির্ধারণ করতে পারছেন না। পরীক্ষায় অংশগ্রহণকারী ৪৫ শতাংশ স্বেচ্ছাসেবী বলেছেন, তাদের মধ্যে মাথা ঘোরা, বমি বমি ভাবের উপসর্গ দেখা দিয়েছে পাশাপাশি মন সংযোগ বা ঠাণ্ডা মাথায় চিন্তা করার সক্ষমতা হারিয়েছেন।

আর ২০ শতাংশ জানিয়েছেন, তাদের দৃষ্টিবিভ্রম ঘটছে এবং চোখের সামনে উজ্জ্বল আলোর গোলককে ছোটাছুটি করতে দেখেছেন। অবশ্য, পরীক্ষায় কতজন স্বেচ্ছাসেবী অংশ নিয়েছিলেন সে তথ্য জানানো হয়নি।