বিজ্ঞান ও প্রযুক্তি

যেসব পাসওয়ার্ড ভাঙার ক্ষমতা নেই হ্যাকারদের

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

জন্মতারিখ, বিয়ের তারিখ, নাম দিয়েই সাধারণত পাসওয়ার্ড তৈরি করে থাকেন অনেকে। আর এই পাসওয়ার্ড সহজে ভেঙে আপনার গোপন জায়গায় ঢুকতে বেশি সময় লাগে না হ্যাকারদের। তারা এ বিষয়ে সিদ্ধহস্ত। কিন্তু পাসওয়ার্ডকে ‘লেয়ার আপ’ করবেন কেমন করে? 

সহজ ভাষায় আপনার পাসওয়ার্ডের সঙ্গে জুড়ে দিতে পারেন গোপন নম্বর, যা আপনার সঙ্গে কোনোভাবেই সম্পর্কিত নয়। মনে রাখার স্বার্থে এমন অভ্যাস কমবেশি সকলের আছে ঠিকই, কিন্তু এই অভ্যাস একেবারে ভালো নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। পাশাপশি আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেসের সঙ্গে সংযুক্ত রাখতে পারেন পাসওয়ার্ড।

মিলিয়ে মিশিয়ে রাখুন স্পেশাল ক্যারেকটারদের। অর্থাৎ পাসওয়ার্ড রাখতে পারেন, Bp}H;eF:{*@y(D2I8?2d|G~yf8`8.কী ভাবছেন, এরকম কঠিন পাসওয়ার্ড মনে রাখবেন কেমন করে? প্রথমে নিজের গোপন ডায়েরিতে লিখে রাখুন। এছাড়া পাসওযার্ড ম্যানেজার রাখতে পারেন। যেখানে সমস্ত পাসওয়ার্ড তুলে রাখবেন।উল্লেখ্য, আপার কেস, লোয়ার কেস সহ স্পেশাল ক্যারেকটারের সঙ্গে নাম দিয়ে তৈরি পাসয়ার্ডও ভেঙে ফেলতে পারে হ্যাকাররা।

নম্বর এবং অক্ষর পরপর দিয়ে পাসওয়ার্ড তৈরি করবেন, এই ভুল তো কখনই করবেন না। মাঝে মাঝে পাসওয়ার্ড বদল করবেন।টু-ফ্যাক্টর অথেন্টিকেশন সর্বদা অন রাখবেন। যার ফলে অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট খুলতে চাইলে তা কখনই সম্ভব হবে না। কারণ আপনার ফোনে আসা নোটিফিকেশন থেকে আপনাকে অনুমতি দিতে হবে। তবেই সে অ্যাকাউন্ট খুলতে পারবে।সমস্ত অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড কখনই রাখবেন না।