আজকের সেরা সংবাদ

মানিকগঞ্জ পৌরসভার ১৩৩ কোটি টাকার বাজেট ঘোষণা

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

মানিকগঞ্জ পৌরসভার ২০২০-২১ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুরে পৌরসভার হল রুম মিলনায়তনে পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম এই বাজেট ঘোষণা করেন।

এবারের বাজেটে রাজস্ব, তহবিল উন্নয়ন তহবিল, বিভিন্ন প্রকল্প তহবিল থেকে সর্বমোট আয় ধরা হয়েছে ১৩৩ কোটি ৭৫ লক্ষ ৭৬হাজার একশত আটষট্টি টাকা এবং রাজস্ব তহবিল ও বিভিন্ন উন্নয়ন তহবিল ব্যায় ধরা হয়েছে ১৩০ কোটি ৮৪ লক্ষ ৪ হাজার আট শত পয়ত্রিশ টাকা।

উদ্বৃত্ত ধরা হয়েছে ২ কোটি ৯১ লক্ষ ৭১ হাজার তিনশত তেতত্রিশ টাকা।সোমবার সকালে ১১ টায় সামাজিক দূরত্ব বজায় রেখে মানিকগঞ্জ পৌরসভার কনফারেন্স রুমে পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম এ বাজেট ঘোষনা করেন।

এসময় উপস্থিত ছিলেন পৌরসভার সচিব বজলুর রহমান, পৌর কাউন্সিলর সুভাষ সরকার, রতন মজুমদার, জেসমিন আক্তার, সাবিহা হাবিব, ছারোয়ার রহমান, উজ¦ল মিয়া, সালাউদ্দিন ও মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তীসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা। এবারের বাজেটে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে উন্নয়ন খাতে। যার ব্যয় ধরা হয়েছে প্রায় ৬৫ কোটি টাকা।

পৌরসভার সার্বিক বিষয়ে বিবেচনা করে ২০২০-২১ অর্থ বছরের জন্য একশ তেত্রিশ কোটি পঁচাত্তর লক্ষ ছিয়াত্তর হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়।

 বাজেট ঘোষনা অনুষ্ঠানে পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম বলেন, করোনা মোকাবেলায় মানিকগঞ্জ পৌরসভা যথাযথ ভূমিকা রেখেছে। পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডে করোনা প্রতিরোধে অসহায় মানুষদের তালিকা করে খাদ্য সহায়তা দিয়েছে। করোনা আক্রান্তদের খোজ খবর নেয়া হয়েছে।

রেডজোন এলাকাগুলোতে লকডাউনের নিয়ম কানুন মেনে চলার জন্য মানুষকে সচেতন করা হয়েছে। করোনায় মারা যাওয়া ব্যক্তিদের দাফনের ব্যবস্থা করা হয়েছে। করোনা মোকাবেলায় সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে পৌর কর্তৃপক্ষ। নানান প্রতিকূলতার মধ্যেও পৌরসভার কর্মচারীদের বেতন ভাতা দেওয়া হয়েছে। দূর্যোগকালীন সময়ের অসহায় মানুষদের পাশে থেকে সেবা করা হচ্ছে।

এছাড়া বাসষ্ট্যান্ড থেকে খালপাড় পর্যন্ত ফোর লেনের রাস্তায় দৃষ্টিনন্দন স্ট্রিট লাইন স্থাপন করা হয়েছে। করোনা পরবর্তীতে পৌর এলাকার খাল, ড্রেনেজ ব্যবস্থা, রাস্তাঘাটের উন্নয়নমুলক কাজগুলো শুরু করা হবে।