সারাদেশ

মানিকগঞ্জে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সচেতনতা মূলক লিফলেট বিতরন

“প্রতিরোধে আতঙ্ক নয়, চাই সচেতনতা” এই শ্লোগান নিয়ে মানিকগঞ্জে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির উদ্যোগে নভেল করোনাভাইরাস (COVID-19) প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরন করা হয়েছে।

সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা হিসেবে ব্র্যাক দেশব্যাপী করোনাভাইরাস প্রতিরোধে কাজ করার অংশ হিসেবে জেলার সদর, ঘিওর, শিবালয়, দৌলতপুর, হরিরামপুর, সিংগাইর ও সাটুরিয়া উপজেলার বিভিন্ন গ্রামে করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরন করা হয়। ২৪ মার্চ মঙ্গলবার জেলার বিভিন্ন গ্রামে ২ হাজার ৫ শত মানুষের মাঝে এই লিফলেট বিতরন এবং করোনা সম্পর্কে সচেতনতামূলক তথ্য প্রচার করা হয়।

জেলার প্রতিটি উপজেলায় সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির মাঠ পর্যায়ের কর্মীরা এই লিফলেট বিতরন করেন। পাশাপাশি ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি কর্তৃক পরিচালিত গ্রামীণ দরিদ্র নারীদের সংগঠন পল্লীসমাজের নেতারাও গ্রামে গ্রামে নভেল করোনা ভাইরাস সম্পর্কে প্রচারণা করে। প্রচারকালে সাধারন মানুষের মাঝে করোনাভাইরাসের লক্ষণসমূহ, করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি, সঠিকভাবে হাত ধোয়ার ধাপ, কোভিড-১৯ বিষয়ে সাধারণ জিজ্ঞাসা ও তার উত্তর বিষয় নিয়ে আলোচনা করা হয়।

লিফলেট বিতরন প্রসঙ্গে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির মানিকগঞ্জের সিনিয়র জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস জানান, গত ২২ মার্চ হতে মানিকগঞ্জের ৭টি উপজেলায় কর্মসূচির কর্মীরা এবং পল্লীসমাজের নেতারা ব্র্যাক প্রধান কার্যালয় হতে সরবরাহকৃত লিফলেট বিতরন করছেন। এছাড়াও করোনার কোন লক্ষন বা কোন তথ্যের জন্য সরকারি স্বাস্থ্য বাতায়ন নম্বর ১৬২৬৩ এবং আইইডিসিআর এর হটলাইন নম্বরে যোগাযোগ করার প্রচারণা চালানো হচ্ছে। তিনি আরো জানান প্রাথমিকভাবে জেলায় সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির মাধ্যমে ৫ হাজার সচেতনতামূলক লিফলেট বিতরন