আজকের সেরা সংবাদ

মরদেহ থেকে করোনা ছড়ায় না, প্রয়োজন সচেতনতার

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনা আতঙ্ক জেঁকে বসেছে সবার মনে। সংক্রমনের ভয়ে কারো সাহায্যে এগিয়ে যাচ্ছেনা মানুষ। এমনকি রাস্তায় পড়ে থাকা মৃত ব্যক্তির কাছেও যাচ্ছে না কেউ। এমন আচরণ ধর্মীয় রীতি-নীতির পরিপন্থি বলছেন ইসলামী চিন্তাবিদরা। আর বিশেষজ্ঞরা বলছেন মৃতদেহ থেকে ছড়ায়না এই রোগ, প্রয়োজন শুধু সচেতনতার।

এ যেন নিরব অপেক্ষার এক অমানবিক দৃশ্য। নেই প্রিয়জন, স্বজন বা আত্মীয়, পরিজন। যেখানে লুন্ঠিত মানবতা। বাংলাদেশ থেকে ভারত। চার সন্তানের কাঁধ ভারি হয়ে ওঠে বাবার লাশে। কেউ নেই সঙ্গী হবার। শেষ বিদায়ে প্রিয় স্বজনের অশ্রুসিক্ত নয়ন প্রশ্ন জাগায় মানুষকি সত্যিই মানুষের জন্য?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতি অনুযায়ী, মৃতদেহ থেকে করোনাভাইরাস সংক্রমণের সুযোগ না থাকলেও আতঙ্ক কমেনি এতোটুকু। রাস্তার পাশে পড়ে থাকা মরদেহ বা করোনা আক্রান্তদের কবর দিতে না দেয়ার এই সাবধানবাণী ধর্মীয় রীতি-নীতির পরিপন্থি গবেষকদের কাছে।

হাঁচি, কাশি, কফ, থুথু থেকে করোনা ছড়ায়। মরদেহ থেকে নয়। তারপরও সচেতনতা ও প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা নিয়েই মৃত মানুষের শেষ বিদায়ে সামিল হওয়ার পরামর্শ যুক্তরাষ্ট্রের প্রবাসী চিকিৎসকের।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির দাফন কিংবা সৎকারে রয়েছে সরকারের সুনির্দিষ্ট নির্দেশনা। আতঙ্কিত না হয়ে নির্দিষ্ট হট লাইনে যোগাযোগের পরামর্শ বিশেষজ্ঞের।

করোনার কাছে হার মানার ভয়ের সঙ্গে, শেষ বিদায়ে প্রিয়জনকে কাছে না পাওয়ার কষ্টটাও বেচে থাকতেই কুড়ে কুড়ে মারছে অনেককে। তাই ভীতির জোয়ারে ভেসে না গিয়ে, প্রতিবেশি, প্রিয়জনকে শেষ সম্মান জানাতে পাশে থাকছেন তো!