খেলাধুলা

ভারতকে কাঁদিয়ে বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া

শেয়ার করুন

আন্তর্জাতিক নারী দিবসে বিপরীতমুখী অভিজ্ঞতা হল ভারত ও অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এসে ব্যর্থ ভারতের নারীরা। অন্যদিকে ৮৫ রানের জয়ে পঞ্চমবারের মতো শিরোপা লাভ করল অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল।

প্রথমে ব্যাট করে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৮৪ রানের বড় সংগ্রহ পায় অজিরা। জবাবে ভারতের হয়ে ইনিংস উদ্বোধন করতে নামেন শেফালি ভার্মা ও স্মৃতি মান্ধানা। অন্য ম্যাচগুলোতে দারুণ শুরু করলেও এ ম্যাচে দুই ওপেনারই ব্যর্থ হন।

মাত্র ৩০ রানে ৪ উইকেট হারিয়ে ম্যাচ থেকে আগেই ছিটকে যায় হারমানপ্রীত কৌরের দল। শেষদিকে দীপ্তি শর্মার ৩৩, ভেদা কৃষ্ণমূর্তির ১৯ ও রিচা ঘোষের ১৮ রান শুধু ভারতের পরাজয়ের ব্যবধান কমিয়েছে।

মেগান স্কাটের বলে শেষ উইকেট হিসেবে পুনব যাদব আউট হওয়ার সঙ্গে সঙ্গে আনন্দে মাতোয়ারা হয় অজি নারীরা। অন্যদিকে অশ্রুসজল চোখে মাঠ ছাড়ে ভারত দল। রান তাড়া করতে নেমে অল আউট হওয়ার আগে ১৯.১ ওভারে ৯৯ রান করতে পারে টিম ইন্ডিয়া।

চার উইকেট নিয়ে ভারতের ব্যাটিং অর্ডার একাই গুঁড়িয়ে দেন স্কাট। এছাড়া ৩ উইকেট শিকার করেন জেস জোনাসেন।

এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি ক্যাপ্টেন মেগ ল্যানিং। দলের হয়ে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার আলিসা হিলি ও মিথ মুনি। উদ্বোধনী জুটিতে ১১.৪ ওভারে ১১৫ রান যোগ করেন দুজন। ৩৯ বলে ৭৫ করে হিলি ফিরলেও ম্যাচ শেষে ৫৪ বলে ৭৮ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন মুনি।

মূলত এই দুজনের ব্যাটে ভর করেই রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। ভারতের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন দীপ্তি শর্মা।

এর আগে ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৮ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। এছাড়া ২০০৯ সালে ইংল্যান্ড ও ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজ শিরোপা লাভ করেছিল।