অর্থনীতি

ব্যাংক কর্মকর্তা কর্মচারীদের প্রণোদনা ভাতা ২৯ মে থেকে বাতিল

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাস পরিস্থিতির মাঝে ব্যাংক কর্মকর্তা কর্মচারীরা ১০ দিন অফিসে গেলেই বিশেষ ভাতা হিসাবে যে বাড়তি এক মাসের বেতন পেতেন তা আগামী ২৮ মে’র পর থেকে আর দেয়া হবে না। তবে ২৯ মে থেকে উপস্থিত কর্মকর্তা কর্মচারীরা যাতায়াত ভাতা পাবেন।

আজ রোববার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।প্রজ্ঞাপনে বলা হয়, অর্থনীতি পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মতো ব্যংকিং কর্মকাণ্ডও গতিশীল করার প্রয়োজনীয়তা অনুভব করা যাচ্ছে।

তাই সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহার করে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার বিষয়ে এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এই পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলােকে তাদের কার্যক্রম পর্যায়ক্রমে স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনতে ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক হয়ে পড়েছে। তাই ২৮ মে এর পর থেকে ব্যাংকারদের ব্যাংকে স্বশরীরে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনার জন্য বিশেষ প্রণোদনা ভাতা আর অব্যাহত রাখার প্রয়োজনীয়তা দেখা যাচ্ছে না।

গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানায়, ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা যারা সাধারণ ছুটির সময় ব্যাংকে স্ব শরীরে ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহণ করবে তারা বিশেষ প্রণোদনা ভাতা প্রাপ্য হবেন।সাধারণ ছুটিকালে কর্মকর্তা-কর্মচারীরা কমপক্ষে ১০ কার্যদিবস স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে তা পূর্ণমাস হিসেবে গণ্য হবে।