আজকের সেরা সংবাদ

ব্যাংকনোট ২০ দিন পর্যন্ত কোয়ারেন্টিনে রাখবে সৌদি আরব

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সৌদি আরবের মুদ্রা কর্তৃপক্ষ (সামা) জানিয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্থানীয় ও আন্তর্জাতিক উৎস থেকে পাওয়া সব ব্যাংকনোট ও কয়েন কোয়ারেন্টিনে রাখবে তারা। খবর আরব নিউজের।

সংস্থাটি বলছে, ইলেকট্রনিক পেমেন্ট টুলসহ মুদ্রা করোনাভাইরাস বিস্তারের সম্ভাব্য উৎস হিসেবে বিবেচনা করা হয়। সেক্ষেত্রে নোট ও কয়েন আবদ্ধ ইউনিটে ১৪ থেকে ২০ দিন পর্যন্ত রাখা হবে। কোথা থেকে এই অর্থ এসেছে তার ওপর ভিত্তি করে কোয়ারেন্টিনের মেয়াদ ভিন্ন ভিন্ন হবে।

এছাড়া স্বাস্থ্য ঝুঁকি কমাতে আরও বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হবে বলেও জানিয়েছে তারা।সামা জানিয়েছে, ব্যবহারের জন্য নিরাপদ এটা নিশ্চিত করতে ব্যাংকনোট ও কয়েন বিশেষ ট্রিটমেন্টের মধ্য দিয়ে যাবে। এরপর কর্তৃপক্ষের কোয়ালিটি স্ট্যান্ডার্ড অনুযায়ী অটোমেটিক মেশিন দিয়ে এসব মুদ্রা আলাদা করা হবে এবং নোংবা বা অচল মুদ্রা তাৎক্ষণিক ধ্বংস করা হবে।

পরে এসব মুদ্রা সংস্থাটির কাছে জমা রাখা হবে এবং ব্যাংকের অনুরোধের ভিত্তিতে সরবরাহ করা হবে। এর ফলে এসব মুদ্রার দীর্ঘ আইসোলেশন নিশ্চিত করা সম্ভব হবে।এদিকে অর্থনীতিবিদ ও আর্থিক বিশ্লেষক তালাত জাকি হাফিজ বলেছেন, এসব সতর্কতামূলক পদক্ষেপের কারণ স্থানীয় পর্যায়ে মুদ্রা সরবরাহে ব্যাঘাত ঘটবে। মুদ্রা কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত অস্বাভাবিক নয়।