আইন আদালত

বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে ভুয়া রিপোর্ট, আটক ৬

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বাসায় গিয়ে করোনার নমুনা সংগ্রহের নামে পরীক্ষা ছাড়াই ভুয়া রিপোর্ট দিয়ে প্রতারণার অভিযোগে বুকিং বিডি ও হেলথ কেয়ার নামে দুটি প্রতিষ্ঠানের ৬ সদস্যকে আটক করে তেজগাঁও থানা পুলিশ। মঙ্গলবার (২৩ জুন) রাজধানীর পৃথক স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- হুমায়ুন কবির, তানজীনা পাটোয়ারি, সাঈদ চৌধুরী, বিপ্লব দাস, মামুনুর রশীদ ও আরিফুল চৌধুরী। 
পুলিশ সূত্রে জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় করোনা উপসর্গ থাকা ব্যক্তিদের টার্গেট করে বাসায় গিয়ে সংগ্রহ করা হতো নমুনা। কয়েকদিন পর ওই ব্যক্তিকে জানিয়ে দেওয়া হতো পরীক্ষার ফলাফল। অথচ তাদের কোনো ল্যাব নেই। কোনো পরীক্ষা ছাড়াই ৫ থেকে ১০ হাজার টাকার বিনিময়ে এভাবেই ভুয়া করোনার ফলাফল সরবরাহ করে আসছিল একটি প্রতারক চক্র।

থানা সূত্র জানায়, আটক হুমায়ুন এ চক্রের মূলহোতা এবং তানজীনা তার স্ত্রী। তাদের নেতৃত্ব এ চক্রটি রাজধানীর বিভিন্ন বাসায় গিয়ে করোনার পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করতো এবং ভুয়া ফলাফল সরবরাহ করতো। এজন্য জনপ্রতি ৫ থেকে ১০ হাজার টাকা হাতিয়ে নিতো। 

পুলিশ জানায়, করোনা উপসর্গ থাকা রোগীদের বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে এবং পরীক্ষা ছাড়াই ফলাফল জানিয়ে দেয় আটক চক্রটি। মোবাইলে বা কম্পিউটারে ফলাফল লিখে ই-মেইলে তা রোগীর কাছে পাঠিয়ে দিত। নমুনা সংগ্রহের সময় রোগীর বাহ্যিক উপসর্গ দেখে একটা ধারণা থেকে ফলাফল তৈরি করে। করোনার বাহ্যিক উপসর্গ দেখা দিলে, সেক্ষেত্রে তার পরীক্ষার ফলাফল পজিটিভ উল্লেখ করা হয়। কোনো উপসর্গ না দেখা দিলে তার ফলাফল নেগেটিভ উল্লেখ করা হয়। 

তেঁজগাও থানার পরিদর্শক (তদন্ত) কামাল উদ্দীন জানান, আটকদের কাছে সরকারের স্বীকৃত কোনো প্রতিষ্ঠানের অনুমোদন নেই। তারপরও বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে ভুয়া ফলাফল সরবরাহ করে আসছিলেন। আটকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।