রংপুর বিভাগ

বাদুরবাহিত নিপাহ ভাইরাসে ঠাকুরগাঁওয়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু 

অারিফুজ্জামান অারিফ স্টাফ রিপোর্টার ।।২৫ ফেব্রুয়ারিতে ঠাকুরগাঁওয়ে একই পরিবারের বাদুরবাহিত নিপাহ ভাইরাসে ২০ দিনের ব্যবধানে ওই পাঁচজন মারা গেছেন বলে জনিয়েছেন ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা. আবু মোঃ খাইরুল কবির।
সোমবার সকালে সিভিল সার্জন সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের একথা নিশ্চিত করেছেন।
সিভিল সার্জে বলেন, রোগের কারণ অনুসন্ধানে আইইডিসিআর ২৫ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের একটি টিম আসেন বালিয়াডাঙ্গীতে। পরবর্তীতে আরও চার সদস্যের আরেকটি টিম আসেন। ২৫ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঠাকুরগাঁও সদর হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও বালিয়াডাঙ্গী উপজেলার বিভিন্ন এলাকায় তদন্ত কাজ পরিচালনা করেন আগত মেডিকেল টিম।
রোগের কারণ অনুসন্ধানে জানা যায়, মৃত ব্যক্তিদের সকলের জ্বর, মাথা ব্যথা, বমি ও মস্তিষ্কে ইনফেকশনের (এনসেফালাইটিস) উপসর্গ ছিল। মৃত ব্যক্তিদের মধ্যে একজনের নমুনা সংগ্রহ করা সম্ভব হয় এবং ওই নমুনায় নিপাহ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। বিভিন্ন সময়ে মৃত ব্যক্তিদের সংস্পর্শে আসা ব্যক্তিদের তালিকা তৈরি এবং তাদের স্বাস্থ্যের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে আইইডিসিআর।
বাদুড়ের খাওয়া খেজুরের রসের মাধ্যমে ও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়াতে পারে বলেও জানান তিনি।
এসময় উপস্থিত ছিলেন, শিশু বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা.শাহজাহান নেওয়াজ, মেডিসিন কনসালটেন্ট ডা তোজাম্মেল হক প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী প্রমুখ।