জাতীয়

বাংলাদেশ-ভারত মৈত্রী এক্সপ্রেস বন্ধ ঘোষণা

শেয়ার করুন

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ-ভারত মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুক্রবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে তার বাসায় বৈঠক করেন। পরে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

তবে, শুক্রবার সকালেই অল্প সংখ্যক যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশে ছেড়ে যায় মৈত্রী একপ্রেস। যদিও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে ভারত সরকার ১৩ই মার্চ থেকে তাদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে।

এদিকে, শুক্রবার থেকে ঢাকা-কলকাতা রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছে আন্তর্জাতিক রুটে বাস পরিচালনা করা পরিবহন মালিকরা।

বৃহস্পতিবার ভারত সরকারের সিদ্ধান্তের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, রিজেন্ট এয়ারওয়েজ ও নভোএয়ার তাদের সব ফ্লাইট বাতিল করেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোকাব্বির হোসেন সাংবাদিকদের জানান, বিমান ভারতের কলকাতা রুটে সপ্তাহে ১৪টি এবং দিল্লীতে ৭টি ফ্লাইট পরিচালনা করে থাকে। ভারত সরকারের সিদ্ধান্তের প্রেক্ষিতে বিমান ভারতে তার সব ফ্লাইট বাতিল করেছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে বিশ্বের সব দেশের নাগরিকদের ভিসা স্থগিত করেছে ভারত সরকার। ১৩ই মার্চ সন্ধ্যা ৬টা থেকে ১৫ই এপ্রিল পর্যন্ত এ স্থগিতাদেশ বহাল থাকবে।।