খেলাধুলা

বলে থুথু ব্যবহারে আসছে নিষেধাজ্ঞা

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বলের উজ্জ্বলতা বাড়াতে ক্রিকেটে থুথু, লালা বা ঘামের ব্যবহার নতুন কিছু নয়। ক্রিকেটে অনিন্দ্য সুন্দর দৃশ্যগুলো একজন পেস বোলার আর এই পেস বোলিংয়ের কার্যকারিতা বহুগুণে বাড়িয়ে দেয় বলে থুথু বা ঘামের ব্যাবহার।

তবে করোনাভাইরাস পরবর্তী সময়ে যে বলে থুথু এবং ঘামের ব্যাবহার নিষিদ্ধ হতে যাচ্ছে সেটা অনেকটা নিশ্চিত ছিল। যদিও অনেক সাবেক এবং বর্তমান তারকা ছিলেন এর বিপক্ষে। কারণ তারা মনে করেন, এতে করে পেসারদের অধিকার বঞ্চিত করা হবে।

আজ বলে থুতু লাগানো নিষিদ্ধ করার প্রস্তাব করেছে আইসিসির ক্রিকেট কমিটি। যদিও বোলাররা ঘামের ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, ম্যাচে ‘নিরপেক্ষ’ আম্পায়ারের বাধ্যবাধকতার জন্যও করা হয়েছে সুপারিশ।আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে জানিয়েছেন, ক্রিকেটারদের নিরাপদ রাখতেই তাদের এই প্রস্তাবনা।

আইসিসির মেডিকেল অ্যাডভাইজরই কমিটির প্রধান ডাক্তার পিটার হারকোর্টের পরামর্শ মেনেই  উক্ত সিদ্ধান্তে উপনীত হয়েছেন তারা।‘আমরা এখন অন্যরকম এক সময়ে বাস করছি। ক্রিকেটকে নিরাপদে মাঠে ফিরিয়ে আনতে, খেলাটির মৌলিকত্ব ধরে রাখতে এবং সংশ্লিষ্ট সবাইকে নিরাপদে রাখতেই কমিটি এসব সুপারিশ করেছে।’তবে বোলারদের জন্য আশার বাণী হচ্ছে কুম্বলে জানিয়েছেন, ভ্যাকসিন আবিষ্কারের পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে সবকিছু করোনা পূর্ববর্তী আইনেই চলবে।