রংপুর বিভাগ

পীরগঞ্জে সরঃ প্রাথমিক বিদ্যালয়ের জমি দখলের চেষ্টা

শেয়ার করুন

বখতিয়ার রহমান, পীরগঞ্জ ( রংপুর) ঃ রংপুরের পীরগঞ্জ উপজেলার চৈত্রকোল ইউনিয়নের খাশতালু সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখলের চেষ্টা চলছে । আর তা দখলের চেষ্টা করছে বিদ্যালয়ে এক জমি দাতার একাধিক ওয়ারিশ কর্তক । ফলে এলাকাবাসী সহ বিদ্যালয় কর্তৃপক্ষ চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে ।

অভিযোগে জানা গেছে, বিগত ১৯৬৯ সনের ২৩ মার্চ চকবর খোদা গ্রামের জনৈক হামির আলী সহ ১১ জন ব্যাক্তি ৫১১৪ নং দলীল মুলে খাশতালু প্রাথমিক বিদ্যালয়ের অনুকুলে ১ একর ৬৭ শতক জমি হস্থান্তর করেন । সে সময় উক্ত জমিতে বিদ্যালয়টি স্থাপিত হওয়ার পর থেকে অদ্যবদী বিদ্যালয়টি উক্ত জমি ভোগদখল পুর্বক পরিচালিত হয়ে আসছে । সর্বশেষ ভূমি রেকর্ডে উল্লেখিত জমি শিক্ষা বিভাগের নামে রেকর্ড ভূক্তও হয় ।

এদিকে গত ২৬ মে ২০১৮ ইং আকস্মিক ভাবে এক জমি দাতা চকবর খোদা গ্রামের ওসমান গণীর পুত্র হক মিয়ার নেতৃত্বে ক’জন ব্যাক্তি বিদ্যালয়টির প্রায় ৩৮ শতাংশ জমি দখলে নেয়ার উদ্দেশ্যে বিদ্যালয়ের মাঠে প্রবেশ করে যত্রছত্র গর্ত খনন করে । আর যে কোন সময় সেখানে গাছ রোপন কররে বলে হুমকী দিচ্ছে । ফলে বিদ্যালয়টির জমি নিয়ে এক উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে ।

বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আঃ রহিম মিয়া জানান, বিষয়টি লিখিত ভাবে উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে ।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জোবায়দা রওশন জাহান এর সঙ্গে এ ব্যাপারে কথা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ ব্যাপারে আইনানুগ পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে ।

রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদুল ইসলাম এর সঙ্গে এ ব্যাপারে ফোনে কথা হলে তিনি বলেন, এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা কে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে ।