রাজনীতি

‘দেশে শান্তি চাইলে খালেদা জিয়ার মুক্তি দেন’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন জাসদ সভাপতি আ স ম আবদুর রব। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, দেশে শান্তি চাইলে খালেদা জিয়ার মুক্তি দেন। বেগম খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্ণ হওয়ার দিনে আজ ‘ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত এক সভায় এসব কথা বলেন তিনি।

আ স ম রব বলেন, সিটি নির্বাচনে ভোট দিতে না এসে জনগণ ঘোষণা দিয়েছে গণতান্ত্রিক উপায় আর নির্বাচনের ওপর তাদের কোন ভরসা নেই। এখন আমাদের আলোচনার কিছু নেই, জনগণ বুঝে নিয়েছে। জনগণ ভোট দিতে যায়নি এটা অশনিসংকেত। এই অবস্থা একটা বার্তা।

তিনি আরও বলেন, খালেদার জিয়ার একটাই অপরাধ তিনি জণপ্রিয়।

সরকার তাকে ভয় পায়। খালেদা জিয়ার মিথ্যা মেডিকেল রিপোর্ট দেন। চিকিৎসা করাচ্ছেন না। ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন।
ড. কামাল হোসেন বলেন, আজকে সরকার স্বৈরাচারের কাজ করে যাচ্ছে। ইতিহাস বলে স্বৈরাচার সরকার জনগণ গ্রহণ করেনি। জনগণ ক্ষমতার মালিক। কিন্তু যেভাবে সরকার চালাচ্ছে, এটা মেনে নেয়া যায় না। দেশ জনগণের মালিকানায় আসতে হবে। জনগণকে বঞ্চিত করে অত্যাচার চলছে- এটা মেনে নেয়া যায়। আমি বলবো, আপনারা সরে দাঁড়ান। যারা মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন তাদের অসম্মান করা হচ্ছে।

স্বাধীনতার ৪৮ বছর পর রাজবন্দি- এটা অনেক ক্ষতির কারণ। ৪৮ বছর পর মুক্তির দাবি নিয়ে সভা করতে হবে- এটা দুঃখের বিষয়। আর সভা নয়, এবার ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে। মাঠে নামতে হবে। চলেন, আমরা মালিক হিসেবে মাঠে নামি। মালিকের ভূমিকা রাখতে হলে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামতে হবে। সংবিধান লঙ্গন করা গুরুতর অপরাধ। আমরা তাদের থেকে দেশকে রক্ষা করি। উন্নয়নের নামে যে লুটপাট হয় তা থেকে বের হতে হবে।