আইন আদালত

তথ্য-প্রযুত্তি ব্যবহার বিল চূড়ান্ত : ভার্চুয়াল আদালত শুধু প্রয়োজনে চালু রাখার সুপারিশ

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

শুধু প্রয়োজনে ভার্চুয়াল আদালত চালু রাখার পক্ষে মত দিয়ে সংসদের উত্থাপিত এই সম্পর্কিত বিলটি পাশের সুপারিশ করেছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সোমবার কমিটির এক বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদ ভবনে কমিটির বৈঠক শেষে এই তথ্য জানিয়ে কমিটির সভাপতি সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিল খসরু বলেন, শুধু প্রয়োজনের তাগিদেই এই আইনটি প্রয়োগ করার বিষয়ে সংসদীয় কমিটি সুপারিশ করেছে। যেমন কানো মহামারী হলো, জরুরি প্রয়োজন দেখা দিল, নিরাপত্তার প্রশ্ন উঠল- সেরকম পরিস্থিতিতে উচ্চ আদালত এ আইন প্রয়াগ করবে।

আদালত কর্তৃক তথ্য-প্রযুত্তি ব্যবহার বিল, ২০২০ সংসদে বিলটি আসার পর তা পরীক্ষা-নিরীক্ষা এবং আইন বিশেষজ্ঞদের মত নিয়ে গতকালের বৈঠকে চূড়ান্ত করে সংসদীয় কমিটি। এর আগেও বৈঠকে বসেছিল কমিটি। ওই বৈঠকেই বিশেষজ্ঞ মত নেয়ার সিদ্ধান্ত হয়েছিল।

আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ব্যরিস্টার এম আমীর-উল ইসলাম, আব্দুল বাসেত মজুমদার, ইউসুফ হোসেন হুমায়ুনসহ কয়েকজন লিখিত মতামত দেন বিলটির ওপর।
সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংসদীয় কমিটির বৈঠকে কমিটিার সদস্য আইনমন্ত্রী আনিসুল হক দেশে করোনাভাইরাসের কারনে উদ্ভূতবিশেষ পরিস্থিতিতে বিলটি উত্থাপনের প্রেক্ষাপট, বিলটি প্রয়োগের ক্ষেত্র, সীমাবদ্ধতা, বিশ্বের অন্যান্য দেশের সাথে এ বিলের সামঞ্জস্য ও প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে বক্তব্য রাখেন।

সোমবার বিলটি পাসের সুপারিশ করে কমিটি সংসদে প্রতিবেদন সংসদে উপস্থাপন করবে। কালই বিলটি সংসদে পাশের সম্ভাবনা রয়েছে।

কমিটির সভাপতি আব্দুল মতিন খসরুর সভাপতিত্বে বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, আব্দুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, শামীম হায়দার পাটোয়ারী ও গ্লোরিয়া ঝর্ণা সরকার অংশ নেন। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, সুপ্রিম কোটের রেজিষ্ট্রার জেনারেল মো. আলী আকবরও উপস্থিত ছিলেন।