হেড লাইন

ঢাকা বিশ্ববিদ্যালয়ও যাচ্ছে না সমন্বিত ভর্তি পরীক্ষায়

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। ঢাবি ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়টির পাশাপাশি আলোচনা হয়েছে বাণিজ্যিক সান্ধ্যকালীন কোর্স চালু না বন্ধ রাখার বিষয় নিয়েও।

এর আগে গত বুধবার বুয়েট ও পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউজিসির মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েরও সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার বিষয়ে অনাগ্রহ রয়েছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় তার চলমান নিজস্ব নিয়ম অনুযায়ীই শিক্ষার্থী ভর্তি করাবে। বৈঠকের বিষয়ে তিনি বলেন, ইউজিসি কর্তৃক গৃহীত সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে আমাদের একাডেমিক কাউন্সিলের সদস্যরা রাজি হননি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন,‘ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত হয়। ওই অধ্যাদেশ অনুযায়ী নতুন শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবে।’