শিক্ষাঙ্গন

চীনে স্কুলে ঢোকার নিয়মই বদলে দিয়েছে করোনাভাইরাস

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাস আমাদের অনেক অভ্যাস বদলে দিয়েছে, হয়তো আরও অনেক কিছু বদলে যাবে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, চীনের হানঝাউয়ের একটি স্কুলটিতে আর আগের মতো সরাসরি ঢুকতে পারছে না শিশুরা। অন্তত পাঁচটি ধাপে তাদের হাত, জামা, জুতা, ব্যাগ জীবাণুমুক্ত করে তবেই স্কুলে ঢোকানো হচ্ছে।

গত ৯ মে ওই স্কুলে ঢোকার এই ভিডিও টুইটারে পোস্ট করা হয়। ওই ভিডিওটি এখন পর্যন্ত ৭৪ লাখ বার দেখা হয়েছে।চীনে গত মাসেই লকডাউনের বিধিনিষেধ কমার পর স্কুলও খুলেছে। কিন্তু সেখানে আর আগের মতো পরিস্থিতি নেই।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, স্কুলের গেটের বাইরেই প্রথমে জীবাণুমুক্ত করার জন্য জুতার নিচেও স্প্রে করা হচ্ছে। তারপর মেইন গেট দিয়ে ঢুকে একে একে হাত, স্কুল-ব্যাগ, জামাকাপড় সব জীবাণুমুক্ত করার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। এতকিছুর পরই স্কুলের মূল বিল্ডিংয়ে ঢুকতে পারছে ছাত্র-ছাত্রীরা।

স্থানীয় সংবাদপত্র জানিয়েছে, এই সতর্কতামূলক ব্যবস্থা শুধু ছাত্র-ছাত্রীদের জন্যই নয়, স্কুলের শিক্ষক-শিক্ষিকা বা কর্মীদের জন্যও। শুধু ছাত্র-ছাত্রীদের জীবাণুমুক্ত করে ঢোকানোর পাশাপাশি ক্লাসেও দূরত্ব বজায় রেখে বসানো হচ্ছে। এমনকি বসার ডেস্কের সামনের ও দুই পাশ ঘিরে দেয়া হচ্ছে ফাইবারের গার্ড দিয়ে।