আর্ন্তজাতিক

গ্রিনকার্ড স্থগিতাদেশে সই করলেন ট্রাম্প

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

গ্রিনকার্ড সাময়িকভাবে স্থগিত করার ব্যাপারে একটি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এটি আপাতত ৬০ দিনের জন্য স্থগিত থাকবে এবং এটি আরও বাড়তে পারে। খবর বিবিসির।

ট্রাম্প বলছেন যে, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে অর্থনীতি, তাই মার্কিনিদের চাকরি রক্ষায় এই পদক্ষেপ নেয়া হয়েছে। তবে সমালোচকরা বলছেন, নির্বাচনী বছরে মহামারির আড়ালে নিজের রক্ষণশীল অভিবাসন নীতি বাস্তবায়নের মাধ্যমে রাজনৈতিক ফায়দা লুটতে চাইছেন ট্রাম্প।

বুধবার হোয়াইট হাউসে করোনা নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, এর মাধ্যমে যখন অর্থনৈতিক কর্মকাণ্ড আবার শুরু হবে তখন বেকার মার্কিনিরা কাজ পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

ওই নির্বাহী আদেশ সই করার পর এখন গ্রিনকার্ডধারীরা তাদের পরিবারকে যুক্তরাষ্ট্রে পারমানেন্ট রেসিডেন্সির জন্য স্পন্সর করতে পারবেন না। তবে মার্কিন কোনও নাগরিকের দম্পতি ও ২১ বছরের নিচে অবিবাহিত শিশুর ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।ট্রাম্পের ওই নির্বাহী আদেশের মাধ্যমে ডাইভার্সিটি ভিসা লটারি বা ডিভি লটারিও স্থগিত করা হয়েছে।

এই লটারির মাধ্যমে প্রতি বছর ৫০ হাজার গ্রিনকার্ড ইস্যু করা হয়।এছাড়া গ্রিনকার্ডের আবেদনকারী বহু মানুষ যারা যুক্তরাষ্ট্রে বসবাস ও কাজ করছেন এবং ডাক্তার, নার্স বা অন্যান্য হেলথকেয়ার পেশাজীবী যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইছেন তারাও এই নির্বাহী আদেশ থেকে অব্যাহতি পাবেন।এইচ-১বি ভিসা কর্মসূচির আওতায় কৃষি শ্রমিক ও দক্ষ কর্মী হিসেবে প্রতি বছর যে অস্থায়ী গেস্ট ভিসা ইস্যু করা হয় সেটিও এই আদেশের বাইরে থাকবে।