আজকের সেরা সংবাদ

করোনা রুখতে ব্যর্থ হয়েছে অক্সফোর্ডের টিকা

শেয়ার করুন
 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনগুলোর মধ্যে প্রথম সারিতে থাকা অক্সফোর্ডের ভ্যাকসিন প্রাণীর ওপর পরীক্ষায় ব্যর্থ হয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন যে, এটা বানরের শরীরে করোনার সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হয়েছে এবং হয়তো আংশিকভাবে কাজ করেছে। খবর টেলিগ্রাফের।

রিসাস মাকাক প্রজাতির বানরের ওপর এই ভ্যাকসিন প্রয়োগের পর দেখা গেছে যে, ওই বানরগুলো করোনায় আক্রান্ত হয়েছে। এর ফলে মানবদেহে এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে যে গবেষণা চলছে তা নিয়ে প্রশ্নের মুখে পড়লো।ব্রিটেনে মানুষের ওপর অক্সফোর্ডের ওই ভ্যাকসিনটির পরীক্ষা চলছে। যদি এটি সফল হয়, তাহলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি আস্ট্রাজেনেকা যাতে ৩০ মিলিয়ন পর্যন্ত ডোজ তৈরি করতে পারে সেজন্য এই গবেষণা ৪৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করেছে ব্রিটিশ সরকার।

হার্ভার্ড মেডিকেল স্কুলের সাবেক একজন অধ্যাপক ডা. উইলিয়াম হ্যাসেলটাইন বলেন, অক্সফোর্ডের ভ্যাকসিন দেয়া সব বানরই করোনায় আক্রান্ত হয়েছে। তিনি বলেন, যেসব বানরকে ভ্যাকসিন দেয়া হয়নি সেগুলোর শরীর থেকে যে পরিমাণ ভাইরাল আরএনএ শনাক্ত করা হয়েছে, তাতে ভ্যাকসিন দেয়া বানরের সমানই ছিল। যার মানে হচ্ছে, ভ্যাকসিন দেয়া সব বানরই আক্রান্ত হয়েছে।

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের মলিকিউলার ভাইরোলজির অধ্যাপক জনাথন বল বলেছেন, ভ্যাকসিনের ডাটা থেকে এটা দেখা গেছে যে- এটা হয়তো সংক্রমিত ব্যক্তির মধ্যে ভাইরাসের বিস্তার প্রতিরোধে সক্ষম হবে না।