আর্ন্তজাতিক

করোনা মোকাবিলায় জাপানে মাসব্যাপি জরুরি অবস্থা ঘোষণা

শেয়ার করুন

করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় জাপানে দেশজুড়ে মাসব্যাপি জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে এই সংকটে অর্থনীতি ধসে পড়া ঠেকাতে ১ লাখ কোটি ডলারের প্রণোদনা প্যাকেজের ঘোষণাও দেয়া হয়েছে। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে টিভিতে প্রচারিত এক সংবাদ সম্মেলনে এসব ঘোষণা দেন। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
সম্মেলনে আবে বলেন, আমরা দেশজুড়ে দ্রুত হারে আক্রান্ত বৃদ্ধির ঘটনা দেখছি। কিছু এলাকা অত্যন্ত চাপে আছে। আমাদের কাছে বিলাসিতার মতো সময় নেই। এই চাপ দূর করতে আমাদের মানুষের আচরণে পরিবর্তন আনতে হবে। বিস্ফোরক আকারে সংক্রমণ রোধ করা, গুরুতর রোগীদের বাঁচানো, আপনাদের ও আপনাদের প্রিয়জনদের বাঁচানো এই আচরণ পরিবর্তনের উপরে নির্ভর করে।
আবে জনগণের প্রতি সংস্পর্শের হার ৭০ থেকে ৮০ শতাংশ কমিয়ে আনতে বলেছেন।

একইসঙ্গে অনাবশ্যক কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলেছেন। তিনি জানান, আগামী ৬ই মে পর্যন্ত এই জরুরি অবস্থা জারি থাকবে। প্রাথমিকভাবে এটি টোকিও ও অন্য ছয়টি প্রিফেকচারে আরোপ করা হবে।
প্রসঙ্গত, চীনের পরপরই জাপানে করোনা সংক্রমণ শনাক্ত হলেও এতদিন যাবত দেশটিতে ভাইরাসটি মহামারি আকার ধারণ করতে পারেনি। কিন্তু সাম্প্রতিক দিনগুলোয় সেখানে সংক্রমণের হার বাড়ছে। সোমবার পর্যন্ত সেখানে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯০৬ জন। মারা গেছেন ৯১ জন।