এক্সক্লুসিভ সংবাদ

করোনাভাইরাসের জীবন রহস্য উন্মোচন করেছেন বাংলাদেশি বিজ্ঞানীরা

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের জীবন রহস্য উন্মোচন করেছেন বাংলাদেশি বিজ্ঞানীরা জীবন রহস্য উন্মোচনের কারণে জানা যাবে করোনার আচরণের গতি-প্রকৃতি।

করোনাভাইরাসের জীবন রহস্য উন্মোচন করেছেন বাংলাদেশ চাইল্ড রিসার্চ হেলথ ফাউন্ডেশনের বিজ্ঞানীরা। এরফলে অত্যন্ত ছোঁয়াচে ভাইরাসটির আচরণের সব গতি-প্রকৃতি বিজ্ঞানীদের হাতের মুঠোয় চলে আসবে।

করোনার জীবন রহস্য উন্মোচনে নেতৃত্ব দিয়েছেন ((বাংলাদেশ চাইল্ড রিসার্চ হেলথ ফাউন্ডেশনের বিজ্ঞানী)) অধ্যাপক সমীর কুমার সাহা ও তার মেয়ে সেঁজুতি সাহা। মঙ্গলবার সন্ধ্যায় এ ঘোষণা দেন তারা।

চীনে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। দেশে দেশে ভাইরাসটির আচরণেও পার্থক্য দেখা যাচ্ছে। বারবার জিন পালটে প্রাণঘাতী ভাইরাসটি হয়ে উঠছে আরও শক্তিশালী। এখন জীবন রহস্য উন্মোচিত হওয়ায় কেন, কীভাবে করোনা জিন পাল্টায় তা জানা যাবে।

এরফলে ভাইরাসটি নির্মূলের জন্য টিকা আবিষ্কার সহজ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। চিকিৎসকরা জানান, করোনার জীবন রহস্য উন্মোচনের মাধ্যমে শতভাগ কার্যকর চিকিৎসা দেয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

গেল ডিসেম্বরে প্রাণঘাতী এ ভাইরাসটি উৎপত্তি হয় চীনের হুবেই প্রদেশের উহান শহরে। এরপর ইউরোপ, আমেরিকাসহ ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। পরবর্তীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।

আর বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় ৮ই মার্চ। এরপর, দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তি মারা যান ১৮ই মার্চ। সংক্রমণ রোধে কয়েক দফা সাধারণ ছুটি ঘোষণা করা হলেও প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। সবশেষ তথ্যানুযায়ী গেল ৬৫ দিনে দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬শ ৬০ জন। আর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২শ’ ৫০ জনের।

এদিকে, বিশ্বব্যাপী করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪২ লাখ ৮৭ হাজার ছাড়িয়েছে। এছাড়া সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ লাখ ৮৮ হাজার ৩শ’ ১৮ জন। তবে, করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৪ হাজারের বেশি মানুষ।