খেলাধুলা

উইন্ডিজকে উড়িয়ে ভারতের রেকর্ড জয়

শেয়ার করুন

আগের দিনই রাজকোট টেস্টের গতিপথ স্পষ্ট ছিল। ভারতের করা ৬৪৯ রানের জবাবে দ্বিতীয় দিনে ৯৪ রানে ৬ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের শঙ্কায় ছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই অবস্থা থেকে দলকে উদ্ধার করতে পারেননি রোস্টন চেজ ও কিমো পাওয়েলরা।

রাজকোট টেস্টে ইনিংস ও ২৭২ রানের ইতিহাস সেরা জয় পায় ভারত। এর আগে গত জুনে টেস্ট ক্রিকেটের নবীন দল আফগানিস্তানের বিপক্ষে ২৬২ রানের জয় পেয়েছিল ভারত।

শনিবার তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে মধ্যাহ্ন বিরতির আগেই ১৮১ রানে অলআউট হয়ে যায় উইন্ডিজ। দলের হয়ে সর্বোচ্চ ৫৩ রান করেন রোস্টন চেজ। এছাড়া ৪৭ রান করেন কিমো পাওয়েল। ভারতের হয়ে একাই ৪ উইকেট শিকার করেন রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া ২ উইকেট নেন মোহাম্মদ সামি।

৪৬৮ রানে পিছিয়ে থেকে ফলোঅন এড়াতে নেমে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় ক্যারিবিয়রা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯৬ রানে অলআউট হয়ে যায় উইন্ডিজ। দলের হয়ে সর্বোচ্চ ৮৩ রান করেন কিয়েরন পাওয়েল।

ভারতের হয়ে ৫৭ রানে ৫ উইকেট শিকার করেন কুলদীপ যাদব। তিন উইকেট নেন জাদেজা। এছাড়া ২ উইকেট নেন অশ্বিন।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস: ৬৪৯/৯ ডিক্লেয়ার (পৃথ্বী শ ১৩৪, কোহলি ১৩৯, জাদেজা ১০০*, ঋষভ পান্ত ৯২, পূজারা ৮৬; বিশু ৪/২১৭, লুইস ২/৯৩)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪৮ ওভারে ১৮১/১০ (চেজ ৫৩, কিমো পাওয়েল ৪৭, দেবেন্দ্র বিশু ১৭*; অশ্বিন ৪/৩৭, সামি ২/২২ )। এবং দ্বিতীয় ইনিংস: ৫০.৫ ওভারে ১৯৬/১০ (পাওয়েল ৮৩; কুলদীপ ৫/৫৭, জাদেজা ৩/৩৫, অশ্বিন ২/৭১)।

ফল: ভারত ইনিংস ও ২৭২ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: পৃথ্বী শ (ভারত)।