আজকের সেরা সংবাদ

আজ যেসব জেলার উপর দিয়ে বয়ে যাবে ঘূর্ণিঝড় ‘ফণী’

শেয়ার করুন

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’। শনিবার ভোরে ভারতের পশ্চিমবঙ্গ থেকে এরই মধ্যে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড়টি।

এটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলে থেকে দেশের মধ্যাঞ্চল দিয়ে বয়ে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া বার্তায় বলা হয়েছে, সাতক্ষীরা, যশোর, নড়াইল, মেহেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, রাজশাহী হয়ে বাংলাদেশে ছড়িয়ে পড়বে ঘূর্ণিঝড়টি।

আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক শামছুদ্দীন আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন, ফণী বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে নয়, দেশের মধ্যাঞ্চলে আঘাত হানতে পারে। এটি সাতক্ষীরার উত্তর দিয়ে যশোর, ঝিনাইদহ, রাজশাহী ও ময়মনসিংহের দক্ষিণ দিয়ে চলে যেতে পারে। এসব এলাকায় প্রবল বাতাস হতে পারে।

এর আগে বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড় শুক্রবার ভারতের ওড়িশায় আঘাত হেনে লণ্ডভণ্ড করে দিয়েছে সেখানকার উপকূল এলাকা পুরী, গোপালপুরসহ বিভিন্ন জনপদ। সেখানে অন্তত ৮ জন নিহত হয়েছেন।।

এরপর কলকাতায় আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড়টি। সেখান থেকে বাংলাদেশের দিকে অগ্রসর হয় ‘ফণী’। তবে এরই মধ্যে এর গতি অনেকটা কমে গেছে। ওড়িশায় আঘাত হানার সময় এর গতি ছিল ঘণ্টায় ২০০ থেকে ২১০ কিলোমিটার।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশের উপকূলে আঘাত হানার সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬২ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।