আইন আদালত

অগ্রাধিকার ভিত্তিতে গর্ভবতী মহিলাদের করোনা পরীক্ষার নির্দেশ

শেয়ার করুন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

দেশের সব মেডিকেল বা হাসপাতালে গর্ভবতী মহিলাদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম, ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার (১ জুন) এ আদেশ দেন।আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।

আইনজীবী মো. তানভীর আহমেদ গণমাধ্যমকে জানান, যে সব হাসপাতালে করোনা পরীক্ষা করা হয়, সেখানে গর্ভবতী মহিলাদের করোনা পরীক্ষার স্যাম্পল গেলে তা অগ্রাধিকার ভিত্তিতে করার নির্দেশ দিয়েছেন আদালত।

গর্ভবতী মহিলাদের সুচিকিৎসা নিশ্চিত করতে গত ২৪ মে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী। নোটিশের কোনও সদুত্তর না পাওয়ায় গতকাল রোববার হাইকোর্টে রিটটি দায়ের করা হয় বলে জানান আইনজীবী তানভীর। রিটে স্বাস্থ্য সচিব, নারী ও শিশু বিষয়ক সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), আইইডিসিআরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালককে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত আজ আদেশ দেন।

গেল ২৬ মে গাইবান্ধা সাদুল্লাপুরে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেয়া এক গর্ভবতী নারী ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেছেন। এছাড়া ভর্তি না করা এক নারী গত ৪ মে সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর সন্তান প্রসব করেন। গাজীপুরেও এরূপ ঘটনা গণমাধ্যমে প্রকাশ হয়েছে। এসব বিষয় উল্লেখ করে রিটটি করা হয়। খবর বাসস।