সংবিধান জনগণের উর্দ্ধে নয়: মওদুদ আহমেদ

18
SHARE

বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমেদ বলেছেন, আলীগে নেতাদের সংবিধান অনুযারী শেখ হাছিনার অধীনে আগামী জাতীয় সংসদ হবে, এমন প্রশ্নে জবাওে মওদুদ সংবিধান মানুষের জন্য, মানুষ সংবিধানের জন্য নয় এবং সংবিধান জনগণের উর্দ্ধে নয়। ব্যারিষ্টার মওদুদ আরো বলেন, ১৯৯১ সালে বিচারপতি সাহাবুদ্দিন সাহেবের নেতৃত্বে যে সরকার গঠন হয়েছিলো তাও সংবিধান সম্মত ছিলো না। একটি সুষ্ঠ, গ্রহণযোগ্য, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য সমঝোতার কোনো বিকল্প নেই। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে সংবিধান কোনো বাধা হবে। তিনি বলেন, দেশ এখন অত্যন্ত গভীর সংকটের মধ্যে রয়েছে। সমঝোতার মাধ্যমে সরকারকে এ সংকট নিরসন করতে হবে। আমরা ভোটের অধিকার হারিয়েছি, গণতন্ত্র হারিয়েছি, মৌলিক অধিকার হারিয়েছি, আইনের শাসন হারিয়েছি, সংবাদপত্রের স্বাধীনতা নেই, সর্বশেষ বিচার বিভাগের স্বাধীনতা হারিয়েছি। বেগম খালেদা জিয়া এবং জাতীয়তাবাদী দলের নেতৃত্বে এই অধিকারগুলো ফিরিয়ে আনতে হবে। আমরা চাই একটি সমঝোতার মাধ্যমে আগামী নির্বাচন অনুষ্ঠিত হোক।

তিনি শুক্রবার দিন ব্যাপী জেলা শহর মাইজদীর স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে নোয়াখালী জেলা বিএনপি’র নির্বাহী কমিটির প্রথম সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা বিএনপি’র সভাপতি গোলাম হায়দারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট আবদুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিেেসবে অতিথি ছিলেন, বিএনপি’র ভাইস চেয়ারম্যান বরকত উল্লা বুলু, মোহাম্মদ শাহাজাহান, চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, যুগ্ম মহাসচিব ব্যারিষ্টার মাহবুব উদ্দিন খোকন, সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও শামীমা বরকত লাকী। এছাড়াও জেলা, উপজেলা ও পৌরসভার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এই সরকার বিএনপি’র অগণিত নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি বিধায় ধৈর্য্য ধরে আছি। যদি সমঝোতা না করে ২০১৪ সালের মতো সরকার নির্বাচন করতে চায় জনগণ তা কখনো হতে দেবে না। সংবিধান মানুষের জন্য, মানুষ সংবিধানের জন্য নয় এবং সংবিধান জনগণের উর্দ্ধেও নয়। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে সংবিধান কোনো বাধা হবে। যারা বারবার সংবিধানের দোহাই দিয়ে যাচ্ছে তাদের মুখে এগুলো শোভা পায় না। যদি সরকার দেশের ভালো চায়, অগ্রগতি চায় এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চায় তাহলে সমঝোতায় আসতে সংবিধান কোনো বাধা হবে না।