প্রচ্ছদ অর্থনীতি বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

ঈদের পর কিছুটা বেড়েছে পেঁয়াজের ঝাঁজ। ১৫ দিনের ব্যবধানে পাইকারি বাজারে সবধরনের পেঁয়াজের দাম কেজিতে ৬ টাকা পর্যন্ত বেড়েছে। অপরিবর্তিত রয়েছে আদা ও রসুনের দাম। দাম বৃদ্ধির পেছনে মোকামগুলোতে শ্রমিক সংকটের অজুহাত পাইকারদের। এদিকে, ভারত থেকে আমদানি করা চালের উপর শুল্ক বাড়ানোয় কেজিতে দেড় থেকে দুই টাকা বেড়েছে মিনিকেট ও নাজিরশাইল চালের দাম।

এখনো ঈদের ছুটির আমেজ কাটেনি রাজধানীর পাইকারি বাজারগুলোতে। ক্রেতা শুন্য অলস সময় পার করছেন বিক্রেতারা। তবে এরই মধ্যে আরক দফা দাম বৃদ্ধি পেয়েছে নাজিরশাইল আর মিনিকেট চালের। দাম বৃদ্ধির পেছনে আমদানিকৃত চালের শুল্ক বাড়ানোকেই দায়ী করছেন পাইকাররা। কেজিতে ২টাকা বেড়ে ভারতীয় নাজিরশাইল ৫৬ টাকা আর দেশি নাজিরশাইল বিক্রি হচ্ছে ৬৫ টাকায়।

দাম বেড়েছে পেঁয়াজ ও আলুর। প্রতি কেজি পেঁয়াজ ৬ টাকা আর আলুর দাম বেড়েছে কেজিতে ২ টাকা। মোকামগুলোতে শ্রমিক সংকটের কারণেই দাম বেড়েছে বলে জানান পাইকাররা।

আশার বানী আছে মুদি দোকানে। শিগ্রই কেজিতে ৪ থেকে ৫ টাকা দাম কমার সম্ভাবনা আছে সব ধরনের ডালের। আগের দামেই মানভেদে ১৪শ’ থেকে ১৭শ’ টাকা কেজিতে বিক্রি হচ্ছে প্রতিকেজি এলাচ।

পাইকারি বাজারে প্রতিকেজি ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল মানভেদে ৪৯০ থেকে ৫শ’ টাকা এবং খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে কেজিতে ৭৫ থেকে ৮০ টাকায়।