প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে গ্রেনেড হামলা, আহত ৮৩

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে গ্রেনেড হামলা, আহত ৮৩

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সমাবেশে গ্রেনেড হামলায় আহত ৮৩

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছে। শনিবার (২৩ জুন) প্রধানমন্ত্রীর সমাবেশে বক্তব্য দেয়ার সময় এ বিস্ফোরণ ঘটে। এতে আহত হয়েছেন অন্তত ৮৩ জন। যাদের মধ্যে ছয় জনের অবস্থা বেশ আশঙ্কাজনক। প্রধানমন্ত্রীর প্রধান কর্মচারী বিষয়টি নিশ্চিত করেছেন। খবর রয়টার্স।হামলার ঘটনার পর টেলিভিশনে দেয়া এক ভাষণে আহমেদ বলেন, ইথিওপিয়াকে যারা ঐক্যবদ্ধ দেখতে চান না; তারাই এই ব্যর্থ চেষ্টা করেছেন।

বিস্ফোরণের পর পর প্রধানমন্ত্রী আবি আহমেদকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয় নিরাপত্তাবাহিনীর সদস্যরা। রাজধানী আদ্দিস আবাবার মেস্কেল স্কয়ারে হাজার হাজার সমর্থকদের মাঝে তার বক্তব্যের সময় গ্রেনেড নিক্ষেপ করা হয়। দেশটিতে বেশ কয়েকবছর ধরে সহিংসতার ঘটনা ঘটে আসছে।

আবি আহমেদ বলেন, সমাবেশে পরিকল্পিত হামলা চালানো হয়েছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন।হামলায় এক ডজনের বেশি মানুষ আহত হয়েছেন বলে বার্তা-সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে। গ্রেনেড বিস্ফোরণে হতাহতের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন আবি।উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে দেশটির প্রধানমন্ত্রী হেইলেমরিয়াম দেসালেনের অপ্রত্যাশিত পদত্যাগের পর ক্ষমতায় আসেন আবি আহমেদ। জাতিগত ওরোমো গোষ্ঠী থেকে প্রথম প্রধানমন্ত্রী তিনি। এই গোষ্ঠী দেশটিতে গত তিন বছর ধরে সরকারবিরোধী প্রতিবাদ-বিক্ষোভ করে আসছিল। ওরোমোদের বিক্ষোভ-সহিংসতায় শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।