প্রচ্ছদ খেলাধুলা নেইমার-কৌতিনিয়োর গোলে ব্রাজিলের জয়

নেইমার-কৌতিনিয়োর গোলে ব্রাজিলের জয়

শুরু থেকে অসাধারণ খেলেও গোলের দেখা পায়নি ব্রাজিল। গোলের জন্য মরিয়া হয়ে খেলা নেইমারদের সাফল্য পেতে যে অতিরিক্ত সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে তা কেউ আঁচ করতে পারেননি। অবশেষে তাই হলো। ৯০ মিনিটে অসাধারণ খেলেও গোলের অপেক্ষায় থাকা ব্রাজিল অতিরিক্ত ৮ মিনিটে পেল দুই গোল।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল। নেইমার-কৌতিনিয়োর গোলে জয় পেল ব্রাজিল।

গোলের জন্য যা যা করা দরকার তাই করে যাচ্ছেন নেইমাররা। কিন্তু ভাগ্য খারাপ হলে যা হয় তাই হচ্ছে ব্রাজিলের। একের পর এক আক্রমণ চালিয়েও গোলের দেখা পাচ্ছেন না নেইমার-জেসুসরা।

তবে ধন্যবাদ দিতেই হবে কোস্টারিকার গোলকিপার কেইলর নাভাসকে। তিনি আজ যে নৈপূণ্য দেখিয়েছেন তা এক কথায় অসাধারণ। ব্রাজিলের ১১ জনের বিপক্ষে বলতে গেলে তিনি একাই লড়াই কেরেছেন। ব্রাজিলের মুহুর্মুহু আক্রমণ একাই আটকে দেন কোস্টারিকার এই এক নাম্বার গোলকিপার।

৭১ মিনেটে ডি বক্সের অনেক দূর থেকে গোলের জন্য জোরালো শট নেন নেইমার। কিন্তু তার নেয়া শটটি কোস্টারিকার গোলবারের ঠিক পাশদিয়ে চলে যায়। গোল না পেয়ে জার্সি দিয়ে নিজের মুখটা ঢেকে রাখেন নেইমার।

খেলার ৫৬মিনিটে চলতি বলে জোরালো শট নেন নেইমার। কিন্তু তার নেয়া শটটি বারের উপর দিয়ে চলে যায়। গোল করার সুবর্ণ সুযোগ পেয়েও তা হাতছাড়া করেন ব্রাজিল তারকা।

গোল করার একাধিক সুযোগ পাচ্ছেন ব্রাজিলের ফুটবলাররা। কিন্তু ভাগ্য তাদের ফেবার করছে না বলাই যায়। কোস্টারিকা আক্রমণের চেয়ে অনেকটা ডিফেন্সিভ খেলছে। সেখানে আক্রমণের পর আক্রমণ করেও গোলের দেখা পাচ্ছেন না নেইমার-জেসুসরা।

ব্রাজিল গোল না পেলেও গোলের জন্য যা যা করার তাই করে যাচ্ছেন নেইমাররা। তবে গোল না হলেও কোস্টারিকার বিপক্ষেণ আক্রমণাত্মক ব্রাজিলকে দেখা যাচ্ছে।

প্রথমার্ধ ব্রাজিল ০-০কোস্টারিকা

খেলার শুরুতে ব্রাজিল কিছুটা ছন্দময় থাকলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে গুছিয়ে খেলছেন নেইমার-জেসুসরা। কোস্টারিকার জালে মুহুর্মুহু আক্রমণ চালিয়েছেন নেইমাররা। তবে একের পর এক শট নিলেও প্রথমার্ধে গোলের দেখা পাননি জেসুসরা।

দুর্ভাগ্য গ্যাব্রিয়েল জেসুসের

গোল হয়েও হলো না। অফসাইডের কারণে গ্যাব্রিয়েল জেসুসের গোলটি বাতিল হয়ে যায়।খেলার ২৫ মিনিটে অসাধারণ শটে কোস্টারিকার জালে বল জড়িয়ে দেন জেসুস। অবশ্য তার আগেই সংকেত দেয়া হয় অফসাইডের। দুর্ভাগ্য জেসুসের।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ ড্র করে এমনেতেই চাপের মধ্যে আছে ব্রাজিল। তাছাড়া বিশ্বকাপে যেভাবে অঘটন ঘটছে তাতে চিন্তিত ব্রাজিল কোচ তিতে। কোচের চিন্তা আরও বাড়িয়ে দিয়েছিলেন নেইমার। তবে সব শঙ্কা কাটিয়ে খেলছেন তিনি।

অনুশীলনে চোট পাওয়ায় দানিলোকে ছাড়াই কোস্টারিকার বিপক্ষে খেলতে হচ্ছে ব্রাজিলকে।

ব্রাজিল একাদশ: আলিসন, থিয়াগো, মিরান্দা, মার্সেলো, কাসেমিরো, পাউলিনিয়ো, ফিলিপে, কৌতিনিয়ো, উইলিয়ান, নেইমার, গাব্রিয়েল জেসুস।

কোস্টারিকা একাদশ : কেইলর নাভাস (গোলরক্ষক), জনি অ্যাকোস্টা, গিয়ানসারলো গঞ্জালেজ, অস্কার দুয়ার্তে, ব্রায়ান অভিয়েদো, ক্রিশ্চিয়ান গ্যাম্বোয়া, সেলসো বোর্গেস, ব্রায়ান রুইজ (অধিনায়ক), ডেভিড গুজম্যান, ইয়োহান ভেনেগাস, মার্কো ইউরেনা।