আজ পহেলা অগ্রহায়ণ, বকুলতলায় নবান্নের আমেজ

SHARE

আজ পহেলা অগ্রহায়ণ, কৃষকের ঘরে ঘরে চলছে নবান্নের আয়োজন। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্নই এর প্রধান অনুষঙ্গ। নাগরিক সমাজও পিছিয়ে নেই আবহমান বাংলার এই উৎসব থেকে। প্রতিবারের মতো পয়লা অগ্রহায়নে এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় আয়োজন করা হয়েছে ‘নবান্ন উৎসব’ ১৪২৪। পুরো আয়োজনেই রয়েছে বর্ণাঢ্য র‌্যালি, গান, নাচ, আবৃত্তি আর ঐতিহ্যবাহী পরিবেশনা।

অগ্রহায়নের প্রথম ঝলমলে সকাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় নবান্নের আমেজ। বাঁশির সুর-মূর্ছনা আর ছন্দে-আনন্দে উৎসব মাতোয়ারা সবাই।

কৃষি সভ্যতার শুরু থেকেই ফসল তোলার আনন্দে নবান্ন উৎসবের শুরু। আঙিনায় নতুন ধানের মৌ মৌ গন্ধ। বাড়ি বাড়ি পিঠে পুলি আর মুড়ি মুড়কি তৈরির ধুম। শহুরে জীবনে নবান্নের এই মুগ্ধতা না থাকলেও জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের এই আয়োজনে কিছুটা হলেও গ্রাম বাঙলার সেই ঐতিহ্যকেই অনুভব করলো নাগরিক সমাজ।

‘এসো মিলি সবে নবান্যের উৎসবে’ স্লোগানে চারুকলার বকুলতলা বসেছে এবারের আয়োজন। নতুন প্রজন্মকে সংস্কৃতির শেকড়ে আবদ্ধ রাখতে এই আয়োজন ভূমিকা রাখবে বলে জানান বিশিষ্টজনেরা। ঐতিহ্যের লালন আর সংস্কৃতিকে ধরে রাখার প্রয়াসে এ ধরণের উৎসব প্রবাহমান রাখার তাগিদ জানান আয়োজকরা।