ট্রাম্পের হ্যান্ডশেক বিড়ম্বনা!

SHARE

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে হ্যান্ডশেক ইস্যুতে বারবারই আলোচনায় এসেছেন ডোনাল্ড ট্রাম্প। তার হাত মেলানোর ভঙ্গি ‘ইয়াঙ্ক এন্ড পুল’ বা ঝাঁকি দিয়ে টান মারা স্টাইল নামে পরিচিত।

এই ভঙ্গির কারনে জাপানের প্রধানমন্ত্রী শিনজে অ্যাবে কিংবা কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডোর মতো অনেক বিশ্ব নেতাই ট্রাম্পের সাথে হ্যান্ডশেক করতে গিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছেন।

কিন্তু এবার আশিয়ান সম্মেলনে দলগত হ্যান্ডশেক পর্বে নিজেই বেশ পর্যুদস্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এসময় ছবি তোলার জন্য দলগতভাবে দাঁড়ান বিশ্ব নেতারা। ট্রাম্পের ডান পাশে ছিলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ট্রান ডাই কোয়াং আর বাম দিকে ছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। প্রত্যেকেই তার দুই পাশের দুই নেতার দিকে হাত বাড়িয়ে দিয়ে হ্যান্ড শেক করেন।

নিয়ম অনুযায়ী প্রত্যেকেই (ক্রসবডি লিঙ্ক হ্যান্ডশেকের মাধ্যমে) তার বাম হাত দিয়ে ডান দিকের নেতার হাত ধরেন আর ডান হাত দিয়ে বাম দিকে থাকা নেতার সাথে হ্যান্ডশেক করেন; কিন্তু এসময় বিব্রতকর অবস্থায় ট্রাম্প তার দুই হাত দিয়েই ধরেন ডান দিকে থাকা ভিয়েতনামের প্রেসিডেন্টের ডান হাত। অবশ্য অল্প সময়ের মধ্যেই নিজের ভুল সংশোধন করে নিয়ে অন্য হাত দিয়ে ফিলিপাইনের প্রেসিডেন্টের হাত ধরেন।

কিন্তু ততক্ষণে বেশ দেরি হয়ে গেছে। আসিয়ান সম্মেলনে নেতাদের হাত মেলানোর সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়ে পড়ে।

সূত্র: এনডিটিভি