প্রচ্ছদ জাতীয় আজও শিক্ষকদের কর্মসূচিতে পুলিশের বাধা

আজও শিক্ষকদের কর্মসূচিতে পুলিশের বাধা

প্রস্তাবিত বাজেটে নন-এমপিও  শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার ব্যাপারে কোনো নির্দেশনা ও বরাদ্দ না থাকায় আজও (সোমবার) পুলিশ শিক্ষকদের অবস্থান কর্মসূচি পালন করতে দেয়নি।

সোমবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে  লাগাতার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু পুলিশের বাধায় শিক্ষকরা রাস্তায় দাঁড়াতে পারেননি।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, আমরা  বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি। কিন্তু পুলিশ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিচ্ছে। বিএমএ ভবনের সামনে আমাদের অবরুদ্ধ করে রেখেছে। কিন্তু যে কোনো মূল্যে আমরা কর্মসূচি পালন করব।

তিনি বলেন, প্রেসক্লাবের আশপাশে অবস্থান করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষক-কর্মচারী। গত বছর এমপিওভুক্তির দাবিতে আন্দোলনের পর প্রধানমন্ত্রীর আশ্বাসেই আমরা আন্দোলন স্থগিত করে ঘরে ফিরেছিলাম। কিন্তু প্রস্তাবিত বাজেটে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির ব্যাপারে কোনো নির্দেশনা আসেনি। দীর্ঘদিন আমরা বেতন ছাড়া চাকরি করছি। রাস্তায় নামা ছাড়া তাই আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই। প্রধানমন্ত্রীর কাছ থেকে দাবি মেনে নেওয়ার ঘোষণা ছাড়া ঈদেও শিক্ষক-কর্মচারীরা বাড়ি ফিরবেন না বলে জানান তিনি।

শিক্ষক নেতা মো. শফিকুল ইসলাম জানান, সকাল সাড়ে দশটার দিকে  শিক্ষকরা রাস্তায় অবস্থান নেয়ার চেষ্টা করলে  পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়। এ ঘটনায় ফাতেমা বেগম  নামে এক শিক্ষক আহত হন। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি  করা হয়েছে। তিনি ঝিনাইদাহ জেলার কালিগঞ্জ উপজেলার বড় তালিয়া দাখিল মাদ্রাসার শিক্ষক।

বাধার বিষয়ে জানতে চাইলে প্রেসক্লাব এলাকায় দায়িত্বে থাকা শাহবাগ থানার টহল পুলিশের পরিদর্শক শেখ আবুল বাশার বলেন, অনুমতি না থাকায় তাদের বাধা দেওয়া হয়েছে। অনুমতি নিয়ে এলে কর্মসূচি করতে দেওয়া হবে।

আন্দোলনকারীরা জানিয়েছেন পুলিশের অনুমতি নেওয়ার চেষ্টা চলছে। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী বলেন, তারা এ অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার চেষ্টা অব্যাহত রাখবেন। তাদের দাবি স্বীকৃতি পাওয়া সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হোক।

গতকাল রোববার সকাল এগারোটার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওর দাবিতে অবস্থান কর্মসূচি পালনের শুরুতে শাহবাগ থানা পুলিশ অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণকে আটক করে। প্রতিবাদে ফেটে পড়েন উপস্থিত শিক্ষকরা। পরে ঈদের আগে রাজপথে কোনো আন্দোলন না করার শর্তে আটক দুই নন-এমপিও শিক্ষক নেতাকে ছেড়ে দেয় পুলিশ। মুক্ত হওয়ার পর ফের জাতীয় প্রেসক্লাবের সামনে ফিরে আসেন দুই নেতা।

রোববার দুপুর আড়াইটার দিকে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সিনিয়র যুগ্ম সম্পাদক মো. আনোয়ার হোসেন অবস্থান কর্মসূচি সেদিনের মতো স্থগিত ঘোষণা করেন।  সোমবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আবার পূর্বঘোষিত লাগাতার অবস্থান কর্মসূচি চলবে বলে জানান তিনি।