দুই কোটি ৪২ লাখ ৯ হাজার মানুষ মঙ্গল গ্রহে যাচ্ছে! খালি হচ্ছে পৃথিবী!

SHARE

টাকা থাকলে কি না হয়।  টাকার নাম বাবাজি।  পৃথিবীর যন্ত্রণা সাড়াতে এবার অনেকেই পাড়ি জমাবেন মঙ্গলগ্রহে।  চাইলে আপনিও যেতে পারেন।  তবে এর আগে যা করতে হবে তা হল বুকিং।  এর জন্য যে অর্থ প্রয়োজন তা হলেই নাসার মাধ্যমে আপনার সোনালী স্বপ্ন পূরণ হতেও পারে।

এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে যারা যাবেন তাদের মধ্যে প্রতিবেশি দেশ ভারতে এক লাখ ৩৮ হাজার ৮৯৯ জন ভারতীয় মঙ্গলগ্রহে যেতে চায়।  আগামী বছরের ৫ মে নাসার ইনসাইট মঙ্গল গ্রহের দিকে যাত্রা করার কথা।

 নাসার ওই ইনসাইটে টিকিট বুক করেছে ভারতীয়রা।

নাসা এক বিবৃতিতে বলছে, যারা মঙ্গলে যেতে নাম লিখিয়েছেন, অনলাইনের মাধ্যমে তাঁদের বোর্ডিং পাস দেওয়া হবে।  শুধু ভারত নয়, বিশ্বের বিভিন্ন দেশের দুই কোটি ৪২ লাখ ৯ হাজার ৮০৭ জন মঙ্গল গ্রহে যাওয়ার জন্য নাসায় নাম দিয়েছে।

মঙ্গল অভিযানে যেতে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছ থেকে যত নাম এসেছে, এ তালিকায় ভারত তৃতীয়।
তালিকায় প্রথমে যুক্তরাষ্ট্র।  দেশটির ছয় লাখ ৭৬ হাজার ৭৭৩ জন মঙ্গলে যেতে চায়।  দ্বিতীয় অবস্থানে চীন।  দেশটির দুই লাখ ৬২ হাজার ৭৫২ জন মঙ্গল গ্রহে যেতে চায়।

মহাকাশ বিশেষজ্ঞরা বলছে, নাসার অভিযানে মঙ্গল গ্রহে যেতে ইচ্ছুক মানুষের তালিকার প্রথমে যুক্তরাষ্ট্রের নাম থাকাটা বিস্ময়ের নয়।  তবে তালিকায় চীনের পরই ভারতের নাম থাকাটা তাৎপর্যপূর্ণ।

নাসার জেট পরিচালন গবেষণাগারের (জেট প্রপালসন ল্যাবরেটরি) অ্যান্ড্রু গুড বলেন, নাম জমা দেওয়ার শেষদিন ছিল গত সপ্তাহে।  ইনসাইটটি কেবল মঙ্গলগ্রহ পর্যবেক্ষণ করবে না।  একই সঙ্গে এই গ্রহের গঠন এবং সৌর ব্যবস্থা পর্যবেক্ষণ করবে।