শীঘ্রই সোশ্যাল মিডিয়া বন্ধ হচ্ছে আফগানিস্তানে

SHARE

তালেবানসহ অন্য জঙ্গিদের দৌরাত্ম্য রোধ করতে আফগানিস্তানে খুব শীঘ্রই বন্ধ হতে চলেছে সোশ্যাল মিডিয়া। তবে কবে থেকে বন্ধ করে দেওয়া হবে সে বিষয়ে কোনও স্পষ্ট ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।

বেশ কিছু বছর ধরে আফগানিস্তানে সোশ্যাল মিডিয়ার ব্যবহার বেড়ে গেছে। যার সুযোগ নিয়ে জঙ্গি গোষ্ঠীরা তাদের প্রচার চালাতে সফল হচ্ছে। টেলিকম রেগুলেটর আট্রার পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় এই খবরটি চাউর হওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারিদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সূত্রের খবর, তালিবান ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীরা ‘‌এনক্রিপটেড’‌ ম্যাসেজের মাধ্যমে হামলার ছক পরিকল্পনা করছে। যা আফগানিস্তানসহ গোটা বিশ্বের পক্ষেই যথেষ্ট ক্ষতিকর। তাই সেটা বন্ধ করতেই এই নির্দেশ দিয়েছে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা সংস্থা। তবে এই খবরটির এখনও কোনও নিশ্চিত প্রমাণ নেই।

আফগানিস্তানের টেলিযোগাযোগ দপ্তরের মন্ত্রী শাহজাদ আরয়ুবি তার ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে জানান, টেলিকম রেগুলেটরের পক্ষ থেকে এই টেলিগ্রাম পরিষেবাটি কিছুদিনের জন্য বন্ধ রাখা হবে। কারণ বেশ কিছু অভিযোগ তাদের কাছে এসেছে। টেলিকম রেগুলেটর আট্রা ১ নভেম্বরই এক চিঠির মধ্য দিয়ে জানিয়ে দেয়, হোয়াটস অ্যাপ, টেলিগ্রাম এবং ফেসবুক ২০ দিনের জন্য বন্ধ রাখা হবে।