দেশব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে ১ নভেম্বর

SHARE

৫ লাখ নতুন করদাতা সংগ্রহের লক্ষ্যে বুধবার (১ নভেম্বর) শুরু হচ্ছে দেশব্যাপী জাতীয় আয়কর মেলা। ঢাকাসহ সব বিভাগীয় শহর, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলা শহরে এ মেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে এক সপ্তাহ, জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলা শহরে দুই দিন এবং ৭১টি উপজেলায় একদিন (ভ্রাম্যমাণ) এ মেলা অনুষ্ঠিত হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এই তথ্য জানানো হয়েছে।

মেলা উপলক্ষে প্রস্তুতি নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কেন্দ্রীয় পর্যায়ে গত বছরের মতো এবারও রাজধানীর আগারগাঁওয়ের নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার এনবিআরের পক্ষ থেকে মেলা আয়োজনের বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

জানা গেছে, এবারের আয়কর মেলায় প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামের করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ ও ‘করদাতা স্টিকার’ দেওয়া হবে। প্রায় ১ লাখের বেশি করদাতাকে এই কার্ড দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। জাতীয় পরিচয়পত্রের মতো এই ইনকাম ট্যাক্স আইডি কার্ডধারীরা সর্বক্ষেত্রে সম্মান পাবেন। আর করদাতা স্টিকার লাগানো যাবে গাড়িতেও। কার্ডধারী ব্যক্তি ও স্টিকার লাগানো গাড়ি বিশেষ সুবিধা পাবে। এছাড়া প্রথমবারের মতো এই মেলায় ‘কর বাহাদুর’ সম্মাননা দেওয়া হবে। আগামী ৮ নভেম্বর ঢাকায় কর বাহাদুর পরিবার ও করদাতাদের ট্যাক্স কার্ড দেওয়া হবে। এছাড়া, এবারের মেলায় ৩৭০ সর্বোচ্চ আয়করদাতা, ১৪৭ দীর্ঘমেয়াদি আয়করদাতাসহ মোট ৫১৭ জনকে সম্মাননা দেওয়ার কথা রয়েছে।

গত বারের মতো এবারও মেলা থেকে অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন নেওয়া যাবে। এছাড়া করদাতারা তাদের আয়কর রিটার্ন জমা দেওয়া ও প্রযোজ্য কর পরিশোধ করতে পারবেন।

বড় অঙ্কের রাজস্ব আহরণের লক্ষ্যে আয়কর মেলায় থাকছে কর তথ্য ও সেবাকেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশনের ব্যবস্থা। রিটার্ন দাখিলের জন্য থাকবে ই-পেমেন্টের আলাদা বুথ। থাকছে ব্যাংকিং সুবিধাও। এ ছাড়া মেলায় সংশ্লিষ্ট করদাতারা রিটার্ন জমা দেওয়ার পাশাপাশি কর সংক্রান্ত যেকোনও প্রশ্নের উত্তর ও তথ্য পাওয়া যাবে।

প্রসঙ্গত, ২০১০ সালে প্রথম আয়কর মেলা শুরু হয়। সর্বশেষ ২০১৬ সালে আয়কর মেলায় সেবা নিয়েছেন নয় লাখ ২৯ হাজার ব্যক্তি। সর্বশেষ ২০১৬ সালের মেলায় রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২ হাজার ১২৯ কোটি ৬৭ লাখ টাকারও বেশি। ২০১৫ সালের মেলায় ছিল ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকায়। ২০১৪ সালের আয়কর মেলায় রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১ হাজার ৬৭৫ কোটি ৩০ লাখ ৭৩ হাজার ৪৫১ টাকা।