রাবির ‘এ’ ও ‘সি’ ইউনিটের ফল প্রকাশ

SHARE

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ¯œাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ (কলা অনুষদ) ও ‘সি’ (বিজ্ঞান অনুষদ) ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে।  মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

এ বছর ‘এ’ ইউনিটের অধীনে ৯৪১ সিটের বিপরীতে ৩৩ হাজার ছয়শ ৮০ এবং সি ইউনিটে ৬৬০ সিটের বিপরীতে ৪৯ হাজার একশ ৭৪ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করে।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এফ. এম. এ. এইচ. তাকী স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মেধাক্রমানুযায়ী এ-১ ১৫০৬ ও এ-২ ১৫২৯ জনকে প্রাথমিকভাবে সাক্ষাৎকারের জন্য নির্বাচিত করা হয়েছে।

নির্বাচিত এ-১ থেকে পরীক্ষার্থীদের আগামী ১২ নভেম্বর ও এ-২ থেকে পরীক্ষার্থীদের আগামী ১৩ নভেম্বর সাক্ষাৎকার গ্রহণ করা হবে।  বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত এ সাক্ষাৎকার গ্রহণ করা হবে।  কোনো প্রার্থী সাক্ষাৎকারে উপস্থিত হতে ব্যর্থ হলে তার নির্বাচন বাতিল বলে গণ্য হবে।

সাক্ষাৎকারে নির্বাচিতদের আগামী ৮ নভেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রদত্ত ছক ও নিয়মানুযায়ী সাবজেক্ট চয়েস ফরম পূরণ করতে হবে।

ইংরেজি বিভাগে লিখিত পরীক্ষার জন্য ১২১৭ (এ-১ থেকে ৬৪১ ও এ-২ থেকে ৫৭৬) জনের একটি তালিকা প্রকাশ করা হয়েছে।  মনোনীত প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৪ নভেম্বর সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত শহীদুল্লাহ্ কলা ভবন ও মমতাজউদ্দিন কলা ভবনে (সিট প্ল্যাান অনুযায়ী) অনুষ্ঠিত হবে।

নাট্যকলা বিভাগে ব্যবহারিক পরীক্ষার জন্য ৭১৯১ (এ-১ থেকে ৩৬১৪ ও এ-২ থেকে ৩৫৭৭) এবং সঙ্গীত বিভাগে ব্যবহারিক পরীক্ষার জন্য ৪২৬৭ (এ-১ থেকে ২০১৯ ও এ-২ থেকে ২২৪৮) জনের তালিকা প্রকাশ করা হয়েছে।  যাদের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত (প্রদত্ত সময়সূচি অনুযায়ী) নাট্যকলা বিভাগে এবং সঙ্গীত বিভাগে।

সাক্ষাৎকারের সময় শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার নম্বরপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের মূল কপি এবং ভর্তি পরীক্ষার হলে পরিদর্শকের স্বাক্ষরিত প্রবেশপত্রের মূল কপি সঙ্গে আনতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতার ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিজ্ঞান স্ট্রিমে উত্তীর্ণ ভর্তিচ্ছুদেরকে আগামী ৭ থেকে ২০ নভেম্বরের মধ্যে অনলাইনে (ধফসরংংরড়হ.ৎঁ.ধপ.নফ) বিভাগ পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।  নির্ধারিত সময়ের মধ্যে তা করতে ব্যর্থ হলে ভর্তিও যোগ্যতা বাতিল হবে বলে উল্লেখ করা হয়।

পছন্দক্রম ও মেধাক্রমানুসারে ভর্তির জন্য চূড়ান্ত তালিকা আগামী ২৩ নভেম্বর বিজ্ঞান অনুষদেও নোটিশ বোর্ডে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ‘অ-বিজ্ঞান এবং বিজ্ঞান গ্রুপের যেসব পরীক্ষার্থী ভর্তি পরীক্ষার উত্তরপত্রে শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগে ভর্তির জন্য ইচ্ছা প্রকাশ করেছে, তাদের মধ্যে উত্তীর্ণদের ব্যবহারিক পরীক্ষার সময়সূচী আগামী ১৩ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ’

পোষ্য কোটায় ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ২৩ নভেম্বর বিজ্ঞান অনুষদের নোটিশ বোর্ডে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।  মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ভর্তি সংক্রান্ত পরবর্তী প্রক্রিয়া যথাক্রমে প্রক্টর, প্রধান চিকিৎসক ও ছাত্র উপদেষ্টার কার্যালয় থেকে পরিচালিত হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রকাশিত ফলে কোনো ত্রুটি বা অসঙ্গতি পরিলক্ষিত হলে ইউনিট তা সংশোধনের অধিকার রাখে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।  ‘এ’ এবং ‘সি’ ইউনিটের ফলসহ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ বিস্তারিত তথ্য জানা যাবে।