অ্যাপলের আইফোন এক্সের ভিডিও ফাঁস করলেন মেয়ে, চাকরী হারালেন বাবা!

SHARE

দীর্ঘদিন ধরেই গুঞ্জন চলছে আসছে অ্যাপলের নতুন আইফোন।  নতুন আইফোন নিয়ে কাজও শুরু করে দিয়েছেন অ্যাপল।  অপেক্ষার পালা শুধু যেকোন দিন লঞ্চ করা।  কিন্তু শেষ হইয়াও হইলনা শেষ।  বিব্রত এক সমস্যার পড়ে গেল অ্যাপল।  বাজারে আসার আগেই নাকি ফাঁস হয়ে গেল সে ফোনের ভিডিও।  যার কারণে বিশ্ব টেক মার্কেটে অ্যাপলের এক ধাক্কাই খেল বলা যায়।

টেক জায়ান্ট অ্যাপলের আইফোন এক্স আনুষ্ঠানিকভাবে লঞ্চ হওয়ার আগেই তার একটি ভিডিও অনলাইনে পোস্ট হয়ে যাওয়াকে কেন্দ্র করে সংস্থার এক প্রকৌশলীকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে।

ওই প্রকৌশলীর কিশোরী মেয়ে ইউটিউবে ভিডিওটি পোস্ট করেছিলেন।

গত সেপ্টেম্বর মাসে মেয়েটি যখন মধ্যাহ্নভোজের বিরতির সময় বাবার সঙ্গে অ্যাপল ক্যাম্পাসে দেখা করতে গিয়েছিলেন, তখনই ভিডিওটি ধারণ করা হয়।  বিভিন্ন টেক নিউজ সাইট ও ব্লগ, যারা অ্যাপলের ওপর তীক্ষ্ণ নজর রাখে , তারা অনেকেই ওই ভিডিওটি ব্যাপকভাবে শেয়ার করেছে।

এখন সেই মেয়েটি জানাচ্ছে, অ্যাপলের ক্যাম্পাসে যে কোনও ধরনের ফিল্মিং সম্পূর্ণ নিষিদ্ধ আর সেই নিয়ম ভাঙার দায়ে তার বাবাকে চাকরি খোয়াতে হয়েছে।

তবে ওই ব্যক্তিকে বরখাস্ত করা হয়েছে কি না, তা অ্যাপল নিশ্চিত করেনি।  এ ব্যাপারে তাদের মন্তব্য জানানোর অনুরোধেও অ্যাপল কোনও সাড়া দেয়নি।

ব্রুক পিটারসন নামে ওই কিশোরী যে প্রথম ভিডিওটি পোস্ট করেছিলেন, সেটি কেন ইউটিউবে আর পাওয়া যাচ্ছে না, সেই ব্যাখ্যার সূত্র থেকেই তার বাবার চাকরি হারানোর খবরটি বেরিয়ে এসেছে।

মিস প্যাটারসন জানিয়েছেন, অ্যাপল ওই ‘নির্দোষ’ ভিডিওটি সরিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিল।  তবে তিনি সেটি সরিয়ে নেওয়ার আগেই অনলাইনে সেটি বহু লোক কপি করে নিয়েছিলেন।  ভিডিওতে দেখা যাচ্ছিল বাবার সাথে লাঞ্চ খেতে খেতে মিস প্যাটারসন নতুন আইফোন এক্স নেড়েচেড়ে ও পরখ করে দেখছেন।

তিনি বলছেন, আসলে আপনি যদি অ্যাপলের জন্য কাজ করেন, তাহলে দিনের শেষে আপনি যত ভাল লোকই হোন না কেন, নিয়ম ভাঙলে আপনার কোনও মাফ নেই।  প্যাটারসন গত চার বছর ধরে অ্যাপলে কর্মরত ছিলেন।  তিনি আইফোনের রেডিও ফ্রিকোয়েন্সি ও ওয়্যারলেস টেকনোলজি নিয়ে কাজ করতেন।

তবে তার মেয়ে এটাও পরিষ্কার করে দিয়েছেন, তাদের পরিবার অ্যাপলের প্রতি কোনও বিদ্বেষ পুষে রাখছেন না।