বিশ্বায়নের এ যুগে ইন্টারনেট সংযোগের বিকল্প নেই

SHARE

বিশ্বায়নের এ যুগে বিশ্ব জ্ঞান ভান্ডারের সাথে যুক্ত হতে ইন্টারনেট সংযোগের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার আধুনিক ও টেকসই প্রযুক্তি গ্রহণ করেছে।

সোমবার ঢাকা ক্লাবে স্ট্রাটেজিস ফর সাসটেইন্যাবল রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনকালে এ মন্তব্য করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিডিরেন প্রদত্ত নিরবিচ্ছিন্ন ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট সংযোগ প্রদানের মাধ্যমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শিক্ষা ও গবেষণার গুণগতমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। এতে শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকরা ব্যাপকভাবে উপকৃত হচ্ছে। বিশ্বায়নের এ যুগে বিশ্ব জ্ঞান ভান্ডারের সাথে যুক্ত হতে ইন্টারনেট সংযোগের কোনো বিকল্প নেই।

এশিয়া প্যাসেফিক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, দেশে বর্তমানে বিডিরেনের ব্যবহারকারীর সংখ্যা খুবই সীমিত। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও জাতীয় পর্যায়ের গবেষণা প্রতিষ্ঠানসমূহকে বিডিরেন ইন্টারনেট সংযোগের আওতায় আনার জন্য ইউজিসিকে আহ্বান জানান। স্বচ্ছ নীতিমালা প্রণয়নের জন্য তিনি বিডিরেনকে আহ্বান জানান।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবাল বলেন, বিডিরেন ইন্টারনেট সংযোগকে টেকসই করতে হবে এবং এর জন্য আরো বেশি আলোচনার প্রয়োজন রয়েছে। তিনি বলেন, উচ্চশিক্ষাস্তরে গুণগতমান নিশ্চিতকরণে শিক্ষায় বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সভাপতির ভাষণে ইউজিসি সদস্য অধ্যাপক আখতার হোসেন বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য সংস্থাসমূহে ইন্টারনেট সংযোগ প্রদানের মাধ্যমে বিডিরেন শিক্ষা এবং গবেষণায় একটি যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে।

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, শিক্ষক, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প এবং বিডিরেনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।