দুই রুশ গণমাধ্যম টুইটারে বিজ্ঞাপন দিতে পারবে না

SHARE

টুইটারে বিজ্ঞাপন দিতে পারবে না রাশিয়ার দুই গণমাধ্যম। দেশটির সরকারি গণমাধ্যম রাশিয়া টুডে এবং স্পুতনিকের ওপর এমন নিষেধাজ্ঞা এনেছে টুইটার।

বৃহস্পতিবার এই সামাজিক মাধ্যমের তরফ থেকে জানানো হয়েছে, তারা তাদের প্লাটফর্মে রুশ ভিত্তিক দুই গণমাধ্যমের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা এনেছে।

গত বছরের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপে ওই দুই গণমাধ্যমকে ব্যবহার করেছে ক্রেমলিন। মার্কিন তদন্ত কর্মকর্তাদের এমন অভিযোগের ভিত্তিতে টুইটার রাশিয়া টুডে এবং স্পুতনিকের সব ধরনের বিজ্ঞাপনের ওপর নিষেধাজ্ঞা এনেছে।

এক ব্লগ পোস্টে টুইটারের তরফ থেকে বলা হয়েছে, টুইটার ব্যবহারকারীদের কাছে স্বচ্ছ ও ন্যায়পরায়ন অভিজ্ঞতা রক্ষার যে প্রতিশ্রুতি আমরা দিয়েছে তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

টুইটারের এমন পদক্ষেপে গুগল এবং ফেসবুকের ওপর কিছুটা চাপ পড়তে পারে। কারণ এসব সামাজিক মাধ্যমেও একই ধরনের বিজ্ঞাপন দেয়া হয়।

রাশিয়া টুডের (আরটিএ) ইউটিউব চ্যানেলে ২০ লাখের বেশি ফলোয়ার। তাদের দাবি এই নিউজ চ্যানেলটিই সবচেয়ে বেশি দেখা হয়। আরটিএর তরফ থেকে বলা হয়েছে, তারা টুইটারের বিজ্ঞাপনের কোনো নীতি ভঙ্গ করেনি। অপরদিকে স্পুতনিকের তরফ থেকে টুইটারের এমন পদক্ষেপকে দুঃখজনক বলে উল্লেখ করা হয়েছে।