প্রচ্ছদ জাতীয় ভোটে ইভিএম ব্যবহার করা যাবে

ভোটে ইভিএম ব্যবহার করা যাবে

জাতীয় সংসদ নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট গ্রহণের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর ফলে নির্বাচন কমিশন ভোট গ্রহণে ইভিএম ব্যবহার করতে পারবে। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সংশোধনী অনুযায়ী, এখন মনোনয়নপত্র দাখিলের আগ পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ রাখা হয়েছে। এ ছাড়া বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র দাখিলেরও সুযোগ রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংসদ অধিবেশন আজ শেষ হওয়ায় এখন অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধনের প্রস্তাব আইনে পরিণত হবে।

এর আগে নির্বাচন কমিশন (ইসি) গত ৩০ আগস্ট আরপিও সংশোধনের এই প্রস্তাব অনুমোদন করে। এরপর সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় ইসি। পরে আইন মন্ত্রণালয় সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়। কিন্তু পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া ভোট গ্রহণে ইভিএমের ব্যবহার চালুর এই প্রস্তাব নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে ইভিএমের জন্য আরপিও সংশোধনে এই তোড়জোড় নিয়ে রাজনৈতিক মহলেও সন্দেহ তৈরি হয়েছে। ইভিএম কেনার বিষয়ে আপত্তি (নোট অব ডিসেন্ট) জানিয়েছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারও। এ জন্য তিনি ইসির আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন সভাও বর্জন করেছিলেন।