প্রচ্ছদ খেলাধুলা টেন্ডুলকার-উইলিয়ামসনের পাশে ফজলে রাব্বি

টেন্ডুলকার-উইলিয়ামসনের পাশে ফজলে রাব্বি

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ওয়ানডে অভিষেক হয় বাংলাদেশের বাঁ-হাতি ব্যাটসম্যান ফজলে মাহমুদ রাব্বির। ৩০ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করায় কদিন থেকেই আলোচিত তিনি। সেই আলোচনা মুহূর্তেই অন্য দিকে মোড় নিয়েছে অভিষেক ম্যাচের পর দ্বিতীয় ওয়ানডেতেও রানের খাতা খুলতে না পারায়।

তবুও তিনি ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও নিউজিল্যান্ডের বর্তমান অধিনায়ক কেন উইলিয়াসনের পাশে নিজের নাম লিখলেন তিনি।

বিষাদময় এ রেকর্ডে ৩০ বছর বয়সী রাব্বি পাশে পেয়েছেন তারকা ওই দুই ব্যাটসম্যানকে। নিজেদের ওয়ানডে ক্যারিয়ারে অভিষেকের প্রথম দু’ইনিংসে শূন্য রানে ফিরেছিলেন টেন্ডুলকার ও উইলিয়ামসনও। ১৯৮৯ সালের ১৮ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে নিজের প্রথম ওয়ানডে ইনিংসে ২ বল মোকাবেলা করে শূন্য রানে ফিরেন টেন্ডুলকার। এরপর ১৯৯০ সালের ১ মার্চ ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ বল খেলে শূন্য রানে ফিরেন ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রানের মালিক টেন্ডুলকার।

টেন্ডুলকারের পর বিশ্ব ক্রিকেটের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম দুই ইনিংসেই শূন্য হাতে ফিরেন উইলিয়ামসন। ২০১০ সালে ডাম্বুলায় ভারত ও শ্রীলংকার বিপক্ষে নিজের প্রথম ইনিংসে শূন্য রানে ফিরেন উইলিয়ামসন। এছাড়া ২০১৭ সালে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে নিজের প্রথম দুই ম্যাচে শূন্য হাতে ফিরেন শ্রীলঙ্কার সাদিরা সামারাবিক্রমা।