প্রচ্ছদ আর্ন্তজাতিক নাজিব ও তার সহযোগীর বিরুদ্ধে ১৬০ কোটি ডলার লুটের অভিযোগ

নাজিব ও তার সহযোগীর বিরুদ্ধে ১৬০ কোটি ডলার লুটের অভিযোগ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার ঘনিষ্ঠ এক সহযোগীর বিরুদ্ধে বৃহস্পতিবার ১৬০ কোটি ডলার লুট করার অভিযোগ আনা হয়েছে। তারা সরকারি তহবিল থেকে এ অর্থ লুট করেন বলে অভিযোগে বলা হয়। খবর এএফপির।

ক্ষমতা হারানোর পর থেকে এ পর্যন্ত নাজিবের বিরুদ্ধে ৩৮টি মামলা দায়ের করা হয়েছে। এসবের অধিকাংশ অর্থ চুরির মামলা। রাষ্ট্রীয় ১এমডিবি তহবিল থেকে এসব অর্থ লুট করা হয় বলে অভিযোগে বলা হয়।

অর্থ লুটের এমন গুরুতর অভিযোগ থাকায় গত মে মাসের নির্বাচনে ভোটাররা নাজিবের জোটকে বর্জন করায় তিনি পরাজিত হন। আর এর মধ্যদিয়ে তার দলের ছয় দশকের শাসনের অবসান ঘটে। এ নির্বাচনে মাহাথির মোহাম্মাদের নেতৃত্বে গঠিত সংস্কারবাদী জোট বিজয়ী হয়।

অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র কর্মকর্তা মোহাম্মাদ ইরওয়ান সারিগর আব্দুল্লাহর সঙ্গে যৌথভাবে নাজিবকে কুয়ালালামপুরের একটি আদালতে অভিযুক্ত করা হয়। তবে তারা তাদের বিরুদ্ধে আনীত সকল অভিযোগ তিনি অস্বীকার করেছেন।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ২০১৬ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে তারা সরকারি তহবিলের এসব অর্থ লুট করেন। এতে তারা দোষী সাব্যস্ত হলে তাদের সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হতে পারে।