প্রচ্ছদ সারাদেশ রাজশাহী বিভাগ নওগাঁয় আরো একটি নকল বীজ তৈরি কারখানার সন্ধান, আটক ৩

নওগাঁয় আরো একটি নকল বীজ তৈরি কারখানার সন্ধান, আটক ৩

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁয় একের পর এক নকল সার, বীজ, এবং কীটনাশক তৈরির কারখানার সন্ধান মিলছে। জেলার মান্দা উপজেলার বৈদ্যপুর, পরানপুরের পর এবার হাজী গোবিন্দপুর গ্রামে নকল বীজ তৈরি কারখানার সন্ধান। যেখান থেকে বিভিন্ন কোম্পানির মোড়কে বাজারজাতকৃত বিপুল পরিমান নকল ধান ও সরিষার বীজ এবং প্যাকেটজাত করণের মেশিনসহ তিন জনকে আটক করেছে পুলিশ। রবিবার বিকেলে উপজেলার হাজী গোবিন্দপুর গ্রাম থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলো, হাজী গোবিন্দপুর গ্রামের মৃত আফাজ উদ্দিনের ছেলে আলমগীর হোসেন (৪০), মৃত ভুট্টু ওরফে লোকার ছেলে রুবেল হোসেন (৩৫) এবং চকগোপাল গ্রামের মৃত জামাতুল্লার ছেলে আবদুস সামাদ (৬৫)।

এলাকাবাসী জানায়, অনেকদিন ধরে ঐ এলাকার দুটি বাড়ি ভাড়া নিয়েছিল আটককৃতরা। বাড়িটি বাজার এলাকা থেকে একটু দূরে ও নির্জন এলাকায় হওয়ায় সেখানে কী তৈরি হচ্ছে এ বিষয়ে তারা অবহিত ছিলেন না। আর এই সুযোগে আটককৃতরা সেখানে নকল বীজ তৈরির কার্যক্রম চালিয়ে আসছিল এবং তা বাজারজাত করছিল বলে তাদের ধারনা।

মান্দা থানার অফিসার ইনচার্জ মাহবুব আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে অনুসন্ধান চালিয়ে নকল সার ও বিভিন্ন নামিদামি কোম্পানির বীজ আছে বলে জানাযায়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে রবিবার বিকেলে কারখানাটিতে পুলিশ অভিযান চালায়। এ সময় ঘটনাস্থল থেকে কয়েকলক্ষ টাকা মূল্যের নকল বীজ ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার সহ তিন ব্যক্তিকে আটক করা হয়। তিনি জানান, আটককৃতরা বেশ কয়েকটি কোম্পানির মোড়ক নকল করে সেই মোড়কে বিভিন্ন ফসলের বীজ প্যাকেটজাত করে বিভিন্ন স্থানে সরবরাহ করতো। আর এসব নকল বীজ কিনে কৃষকরা প্রতারিত হতো। তাদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে।

এদিকে রবিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেন মান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার হাফিজুল ইসলাম। হাফিজুল ইসলাম জানান, কারখানাটির সন্ধান পাওয়া পুলিশের একটি বড় ধরনের সাফল্য। কারখানার মালামাল জব্দ ও তদন্ত অব্যাহত রয়েছে জানিয়ে তিনি বলেন, গোপনে অবৈধ কারখানাটিতে নকল বীজ তৈরি করে তা বাজারজাত করা হচ্ছিল। কারখানাটির সন্ধান পেয়ে অভিযান শুরু করেন মান্দা থানা পুলিশ। এসময় বিপুল পরিমান ধান ও সরিষার বীজ এবং প্যাকেটজাত করণের মেশিনসহ তিন জনকে আটক করা হয়। তিনি আরও বলেন, এর সঙ্গে জড়িত সকলকেই আইনের আওতায় আনা হবে। দেশের নামিদামি ব্র্যান্ডের বীজের নাম ব্যবহার করে এসবের মোড়কীকরণ করা হতো বলেও জানান পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর উপজেলার বৈদ্যপুর বাজার থেকে জিংক সার তৈরির উপকরণ, মিক্সার মেশিন, বালু ভর্তি বস্তা, বিভিন্ন ধরনের কীটনাশক, খ্যাতনামা বিভিন্ন কোম্পানির মোড়কে নকল কীটনাশক এবং ৩ অক্টোবর পরানপুর ইউপির দক্ষিণ পরানপুর বড় মসজিদের পাশ থেকে প্রায় ১০ লক্ষাধিক টাকার ভেজাল সার ও নকল কীটনাশক উদ্ধার করে পুলিশ।