প্রচ্ছদ বিনোদন নতুন প্রজন্মের মধ্যে দেশাত্মবোধ জাগাতে জাতীয় সংগীতের সুরে শেষ করতেন কনসার্ট

নতুন প্রজন্মের মধ্যে দেশাত্মবোধ জাগাতে জাতীয় সংগীতের সুরে শেষ করতেন কনসার্ট

উপমহাদেশের অন্যতম সেরা গিটারিস্ট আইয়ুব বাচ্চু বৃহস্পতিবার লাখো ভক্তকে কাঁদিয়ে চলে গেছেন না ফেরার দেশে। তার এই চলে যাওয়া যেন কেউই মেনে নিতে পারছেন না। বাংলাদেশের সঙ্গীত জগতের সকলের কাছেই যেন এটি আকস্মিক একটি ধাক্কা। ফলে এই মৃত্যু পুরো সংগীতাঙ্গনে নিয়ে এসেছে শোকের ছায়া।

বাংলা সঙ্গীতজগতের অন্যতম ধ্রুবতারা আইয়ুব বাচ্চু আইয়ুব বাচ্চু শুধু গিটারের সুরেই সবাইকে মন্ত্রমুগ্ধ করতেন না, দেশের প্রতিও অগাদ শ্রদ্ধা ও ভালোবাসা ছিল তার। এ কারণে দ্রুতই মানুষের হৃদয়েও স্থান করে নেন তিনি। দেশের প্রতি শ্রদ্ধার অংশ হিসেবে কনসার্টে তার জনপ্রিয় গানগুলো পরিবেশনের পর জাতীয় সংগীতের সুরে শেষ করতেন পুরো আয়োজন।

দেশের প্রতি ভালোবাসা প্রদর্শন করতে গিয়ে কনসার্ট শেষে আইয়ুব বাচ্চুর গিটারে বেজে উঠতো বাংলাদেশের জাতীয় সংগীত। গিটারটা সোজা করে মঞ্চের সামনে এসে গিটারে তুলতেন ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’। সঙ্গে সঙ্গে গোটা কনসার্টের সমবেত মানুষ দাঁড়িয়ে গিটারের সুরের সঙ্গে গলা মেলাতেন। কনসার্টস্থলে তৈরি হতো এক অন্য রকম পরিবেশ। মৃত্যুর আগ পর্যন্ত গত ২২ বছর বেশির ভাগ কনসার্টে জাতীয় সংগীতের স্থায়ী অংশটুকুর সুর বাজিয়ে পরিবেশনা শেষ করেছেন তিনি।

নতুন প্রজন্মের মধ্যে দেশাত্মবোধ জাগিয়ে তুলতে কনসার্টে জাতীয় সংগীতের সুর উঠাতেন বাংলাদেশের ব্যান্ড সংগীতকে এগিয়ে নেওয়ার অন্যতম অগ্রপথিক আইয়ুব বাচ্চু।