SHARE

আমেরিকার ফ্লোরিডা থেকে লঞ্চ করার পর ভেঙে পড়ল মার্কিন স্পাই স্যাটেলাইট। অত্যন্ত গোপনে এই স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছিল। শুধুমাত্র একটি ছবি পোস্ট হয়েছিল। এমনকি পেন্টাগনের পক্ষ থেকেও এই মিশনের বিষয়ে কিছু জানানো হয়নি। নির্দিষ্ট কক্ষপথে পৌঁছানোর আগেই ভেঙে পড়ে সেই স্যাটেলাইট।

জানা গেছে, ফ্যালকন রকেটের সেকেন্ড স্টেজ থেকে আলাদা হতে পারেনি ওই স্যাটেলাইট। এরপরই ভেঙে সমুদ্রে পড়ে যায় কয়েক বিলিয়ন ডলার খরচে বানানো এই স্যাটেলাইটন। এই দুর্ঘটনা আমেরিকার জন্য একটা বড়সড় ধাক্কা।

গোপনে মহাকাশে পাঠানো হয়েছে আমেরিকার এই স্পেসক্রাফট ‘জুমা’। এই স্পেসক্রাফট পাঠানোর কারণ প্রকাশ করেনি মার্কিন প্রশাসন। এই স্পেসক্রাফট লঞ্চ করার পিছনে কোন এজেন্সি রয়েছে, সেটাও একটা রহস্য। রবিবার রাত আটটায় স্পেস-এক্সের ফ্লোরিডার কেপ কানাভেরাল লঞ্চপ্যাড থেকে থেকে অন্ধকার চিরে আকাশে উঠে যায় ওই মহাকাশযান।

গত নভেম্বরে এই মহাকাশযান লঞ্চ করার কথা ছিল। কিন্তু কিছু সমস্যার জন্য তা আটকে যায়। কিন্তু কি কারণে এই গোপনীয়তা বজায় রাখা হল তা জানা যায়নি। স্পেসক্রাফটের নির্মাতা ‘নর্থরাপ গ্রুম্মান’ শুধু জানিয়েছে এটি মার্কিন সরকারের জন্য তৈরি করা হয়েছে। এর থেকে বেশি আর কোন তথ্য দেননি তিনি। এই মিশন নিয়ে কোনও মন্তব্য করেনি ‘স্পেস এক্স’ বা ‘পেন্টাগন’।

23 Views