প্রচ্ছদ আজকের সেরা সংবাদ নৌযান নির্মাণে বেশ দক্ষতা অর্জন করেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

নৌযান নির্মাণে বেশ দক্ষতা অর্জন করেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে তৈরি জাহাজ এখন বিদেশে রফতানি হচ্ছে। নৌযান নির্মাণে বাংলাদেশ বেশ দক্ষতা অর্জন করেছে। যাত্রী ও পণ্যবাহী জাহাজ রফতানিতে বাংলাদেশ অবদান রাখছে।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে ব্যবসা বাণিজ্য দিন দিন বাড়ছে। আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে আমরা এই অঞ্চলের ব্যবসা বাণিজ্য এবং সম্পর্কের আরও উন্নয়ন ঘটাতে সমর্থ হবো।

মঙ্গলবার দ্বিতীয় সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিক ফোরাম-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। রাজধানীতে হোটেল লা মেরিডিয়ান-এ এই সম্মেলনের আয়োজন করা হয়।

নৌমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে সম্মেলনে ভারত, নেপাল, মিয়ানমার, ও শ্রীলঙ্কাসহ ২০টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

প্রধানমন্ত্রী বলেন, রেলপথ ও সড়কের চেয়ে নৌপথে পণ্য আনা নেয়া অনেক বেশি সাশ্রয়ী হয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং পণ্য নৌপথে আনা নেয়ার বিষয়ে আমাদের আরও গুরত্ব দিতে হবে। এতে আমদানি-রফতানি পণ্যের ওপর খরচ কম পড়বে। এর ফলে ভোক্তারাও কমদামে সে পণ্য কিনতে পারবেন। দেশের নৌ পরিবহন খাতে আরও বিনিয়োগের জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সড়ক ও রেলের চেয়ে এক সময় নৌপথে যাতায়াত ছিল নিরাপদ ও সাশ্রয়ী। বাংলাদেশের এক লাখ ৪৭ হাজার ৫৭০ কিলোমিটার নৌপথের অনেকগুলো এখন হারিয়ে গেছে। পলি পরে অনেক নৌপথ বন্ধ হয়ে গেছে। যে সব নৌপথ বন্ধ হয়েছে সেগুলো আবার ড্রেজিং করার উদ্যোগ নেয়া হয়েছে। নদীগুলোর নাব্যতা ফিরিয়ে আনতে পারলে আবার নৌপথগুলো জনপ্রিয় হয়ে উঠবে।