SHARE

দাঁতে যদি দাগ থাকে কিংবা হলদেটে ভাব তাহলে তা বিব্রতকর বটেই। অনেকে সাদা দাঁত পাওয়ার জন্য অনেক সময় ডেন্টিস্টের কাছে ছোটেন নতুবা তাৎক্ষণিক পদ্ধতিতে সাদা দাঁত করে নেন। কিন্তু তাৎক্ষণিক পদ্ধতিগুলো খুব বেশী এবং ঘন ঘন ব্যবহার করলে দাঁতের উপরের এনামেলের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এর চাইতে এক কাজ করুন না, দাঁতগুলোকে চিরকাল ঝকঝকে সাদা দাঁত রাখতে মেনে চলুন ছোট্ট কিছু টিপস। এই কাজগুলো করলে দাঁতে দাগ পড়া বা হলদেটে ভাব হওয়ার সমস্যা একেবারেই থাকবে না।
১) অতিরিক্ত ব্রাশ করবেন না

অনেকেই সাদা দাঁত করার জন্য ইচ্ছে মতো ব্রাশ ঘষেন এতে বরং দাঁতের ক্ষতিই হয়। দাঁতের এনামেল খয়ে যায়। ফলে সাদা দাঁত তো হয়ই না বরং দাঁতে দাগ পড়ে। তাই ২ মিনিটের বেশী এবং জোরে ঘষে দাঁত ব্রাশ করবেন না একেবারেই।
২) চা/কফি বা দাঁতে দাগ ফেলে এমন খাবার কম খান

চিরকাল ঝকঝকে সাদা দাঁত ধরে রাখতে চাইলে চা/কফি বা এমন খাবার যা দাঁতে দাগ ফেলতে পারে যেমন রঙিন পানীয়, টমেটো সস ইত্যাদি খাওয়া কমিয়ে দিন। বিশেষ করে চা/কফি ২/১ কাপের বেশী খাবেন না, কারণ চা/কফি বেশী খাওয়ার ফলে দাঁতের উপরের এনামেল ধিরে ধিরে ক্ষয় হতে থাকে এবং দাঁত কালচে হয়ে যায়।

৩) চিনি মুক্ত চুইংগাম চিবোন চুইংগাম চিবোলে মুখে স্যালিভার উৎপাদন বাড়ে যা মুখ ও দাঁত পরিষ্কার রাখতে সহায়তা করে। স্যালিভা দাঁত ক্ষয়কারী ব্যাকটেরিয়াও ধ্বংস করে এবং দাঁতের এনামেলের ক্ষতি রোধ করে। তাই চিনি মুক্ত চুইংগাম চিবোনোর অভ্যাস করুন।
৪) অ্যাসিডিক খাবার এড়িয়ে চলুন

দাঁত হলদেটে হয়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত অ্যাসিডিক খাবার খাওয়া। সোডা, লেবুর রস, ক্যান্ডি, ড্রিংকস, টমেটো ইত্যাদি দাঁতের উপরে দাগ ফেলতে সক্ষম। এগুলো কম খাওয়ার চেষ্টা করুন। লেবুর রস সরাসরি খাবেন না।
৫) শক্ত ক্রাঞ্চি ফল ও সবজি খান

আপেল, গাজর, শসা, পেয়ারা ধরণের কিছুটা শক্ত এবং ক্রাঞ্চি ফল ও সবজি দাঁতের হলদেটে ভাব দূর করতে বিশেষ ভাবে কার্যকরী। এই ধরণের ফলগুলো জুস না পান করে চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন।

আশাকরি যায় উপরের টিপসগুলো অনুসরণ পূর্বক আপনি ঝকঝকে সাদা দাঁত পাবেন।

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া

 

42 Views